এনালগ পাসপোর্ট এমআরপি করতে উপস্থিতি বাধ্যতামূলক

প্রকাশ : ০৫ মে ২০১৭, ১৬:৪৮

সাহস ডেস্ক

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস থেকে জানানো হয়েছে, এনালগ (হাতে লেখা) পাসপোর্ট থেকে ডিজিটাল পাসপোর্ট (এমআরপি) ইস্যুর ক্ষেত্রে আবেদনকারীকে স্বশরীরে উপস্থিত থাকা বাধ্যতামূলক করা হয়েছে। 

দূতাবাসের ফেসবুক পেজে দেওয়া বিজ্ঞপ্তিতে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহরগুলোতে (বেনগাজী, আজদাবিয়া, তবরুক, আল-বেদা, আল-মারজ) বসবাসরত এনালগ পাসপোর্ট ব্যবহারকারী প্রবাসীদের অনেকের প্রশ্নের প্রেক্ষিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, এমআরপির আবেদন প্রক্রিয়া একটি নিরবচ্ছিন্ন অনলাইন সিস্টেমের মাধ্যমে আবেদনকারীর ফিঙ্গার প্রিন্ট, ছবি ও স্বাক্ষর গ্রহণের মাধ্যমে সম্পন্ন করতে হয়। ফলে দূতাবাসের অনলাইন সিস্টেমটি ঢাকাস্থ পাসপোর্ট অধিদফতরের সার্ভারের সঙ্গে একটি ডেডিকেটেড ইন্টারনেটের মাধ্যমে সার্বক্ষণিক সংযুক্ত। এমতাবস্থায় দূতাবাসের অনলাইন সিস্টেমটি কোন অবস্থাতেই এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করা সম্ভব নয়।

এ পরিপ্রেক্ষিতে দূতাবাস হতে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহরগুলোতে গমন করে এনালগ পাসপোর্ট ব্যবহারকারী প্রবাসীদের এমআরপির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব নয়। বিষয়টি নিয়ে অনেক প্রবাসীর সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখিতে সাধারণ প্রবাসীদের বিভ্রান্ত না হওয়ার জন্য দূতাবাসের পক্ষ থেকে আহ্বান জানানো যাচ্ছে।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহরগুলোতে বসবাসরত অনেক প্রবাসী স্ব-স্ব নিয়োগকর্তার সহায়তায় দূতাবাসে এসে ডিজিটাল পাসপোর্ট গ্রহণ করতে সক্ষম হচ্ছেন বলে জানায় দূতাবাস। তাই দেশটির ওই সকল অঞ্চলের প্রবাসীদের যাদের হাতে লেখা পাসপোর্টের মেয়াদোত্তীর্ণ হতে যাচ্ছে তাদের পরিস্থিতি পর্যবেক্ষণপূর্বক সুবিধাজনক সময়ে দূতাবাসে এসে ডিজিটাল পাসপোর্টের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য অনুরোধ জানানো হয়।

অন্যদিকে পূর্বের ঘোষণা অনুযায়ী লিবিয়ার দূরদূরান্তের শহরে ডিজিটাল পাসপোর্ট ব্যবহারকারী প্রবাসীরা স্বশরীরে দূতাবাসে না এসেও তাদের মনোনীত প্রতিনিধির মাধ্যমে নতুন ডিজিটাল পাসপোর্ট ইস্যুর আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন বলে জানায় বাংলাদেশ দূতাবাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত