বাংলাদেশি তিন নাবিককে মুক্তি দিয়েছে দক্ষিণ কোরিয়া

প্রকাশ | ০৯ মে ২০১৮, ১৫:২৯

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার জলসীমা থেকে আটককৃত তিন বাংলাদেশি নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে। মঙ্গলবার (৮ মে) সিউলে বাংলাদেশি দূতাবাসের কাছে তাদেরকে হস্তান্তর করা হয়। বুধবার (৯ মে) দুপুরে তাদেরকে বিমানযোগে দেশে পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আটককৃত ওই তিন বাংলাদেশী নাবিক উত্তর কোরীয় একটি জাহাজে কর্মরত ছিলেন। তাদেরকে গত ১৯ মার্চ আটক করে দক্ষিণ কোরিয়া।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কয়লাবোঝাই একটি উত্তর কোরীয় জাহাজ অনুমতি ছাড়া তাদের জলসীমায় প্রবেশ করায় জাহাজটিকে আটক করে দক্ষিণ কোরিয়া। আটককৃত ওই জাহাজে মিয়ানমারের সাতজন ও চীনের ছয়জন ও বাংলাদেশের তিন নাবিক ছিলো।

এদের মধ্যে বাংলাদেশি তিনজন হলেন, ইসমাইল শেখ (জুনিয়র অফিসার), তীর্থ চক্রবর্তী (সেকেন্ড অফিসার) ও আরিফুজ্জামান (ফোর্থ ইঞ্জিনিয়ার)।

আটকের পর জাহাজটিকে গুনসান বন্দরে নিয়ে খালাস করা হয়। এ সময় জাহাজটির সব ক্রুকে আটক করা হয়।

এদিকে বাংলাদেশি তিনজনকে আটকের পর কোরীয় কর্তৃপক্ষ সিউলে বাংলাদেশ দূতাবাসকে বিষয়টি জানায়। পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে বাংলাদেশ দূতাবাস তাৎক্ষণিকভাবে কোরীয় সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে তাদের মুক্তি ও দেশে ফেরত পাঠানোর আবেদন করে। পরে সব আনুষ্ঠানিকতা শেষ করে কোরীয় কর্তৃপক্ষ মঙ্গলবার (৮ মে) তাদেরকে সিউলে বাংলাদেশ দূতাবাসের কাছে হস্তান্তর করে। এরপর তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে দূতাবাস।

বুধবার দুপুর সোয়া ১২টায় থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে তারা দেশের উদ্দেশে রওনা দেন।

সাহস২৪.কম/তানভীর/মশিউর