বিস্তৃত হচ্ছে নাইজেরিয়া-বাংলাদেশের সম্পর্ক

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ১৪:০৭

সাহস ডেস্ক

নাইজেরিয়ায় বাংলাদেশের হাই কমিশনার মো: শামীম আহসান, এনডিসি, নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জেফ্রী ওনিয়েমা’র সাথে ২৪ আগস্ট এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে দু’দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ক গভীর ও বিস্তৃত করার উপর গুরুত্বারোপ করে।

হাইকমিশনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা জ্ঞাপন করেন। বিদ্যমান উষ্ণ সম্পর্ককে আরো অর্থবহ করার জন্য উভয়পক্ষ দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের উপর বিশেষ জোর দেন। উল্লেখ্য, ২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমার সম্পর্কিত প্রস্তাবে নাইজেরিয়ার সমর্থন দানের জন্য হাইকমিশনার ধন্যবাদ জ্ঞাপন করেন।

মন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় ও অন্যান্য সহায়তা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের অনন্য মহানুভবতা ও মানবিকতার প্রশংসা করেন।
বাংলাদেশ হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাকাশে স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটালাইট-১) প্রেরণ, উন্নয়নশীল দেশের মর্যাদার যোগ্যতা অর্জনসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ব্যাপারে তাকে অবহিত করেন এবং মন্ত্রী তা ধৈর্য্য সহকারে শুনেন এবং বাংলাদেশের সার্বিক অর্জনের প্রশংসা করেন।

ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার বিষয়টিও নাইজেরিয়া সরকারের বিবেচনায় আছে বলে তিনি উল্লেখ করেন। হাই কমিশনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি যথাশীঘ্র সম্ভব সফরের আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠক শেষে হাইকমিশনার নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত “The Unfinished MEMOIRS” এর একটি কপি এবং একটি স্যুভেনির উপহার দেন।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত