সৌদিতে গৃহকর্মী নিয়োগে ৫টি নতুন নির্দেশনা

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৬, ১১:১৪

সাহস ডেস্ক

বাংলাদেশি শ্রমিকদের সৌদি আরব পাঠাতে সরকারের শ্রম মন্ত্রণালয় নতুন ৫টি নির্দেশনা ও আইন প্রস্তুত করছে। যা ২০১৭ সালের শুরুতে এটি কার্যকর হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। মঙ্গলবার (১৬ আগস্ট) আরব নিউজ এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, দেশটিতে গৃহকর্মী নিয়োগ নিয়মিতকরণ, যোগ্যতাসম্পন্ন শ্রমিকদের চাকরির গ্যারান্টি, দালালদের দৌরাত্ম্য হ্রাস এবং চুক্তির পর শ্রমিক ফিরে আসা হ্রাস করতে এ নির্দেশনা জারি করা হচ্ছে। এর ফলে সব পক্ষের অধিকার রক্ষার পাশাপাশি সৌদি আরবে বাংলাদেশী গৃহকর্মীর সংখ্যা বৃদ্ধি পাবে।

জেদ্দায় বাংলাদেশী কনসুলেটের বরাত দিয়ে খবরে বলা হয়, শ্রম মন্ত্রণালয় এসব নির্দেশনা নিয়ে কাজ করছে। এর মধ্যে রয়েছে তিন থেকে চার সপ্তাহের বদলে এক সপ্তাহে মেডিকেল বা সিকিউরিটি সার্টিফিকেট পাওয়া নিশ্চিত করা। দেশে শ্রমিক নিয়োগ অফিস বৃদ্ধি এবং এগুলোকে আরও বেশি দেখভালের আওতায় আনা।

নিবন্ধিত গৃহকর্মীদের ৩০ দিনের পরিবর্তে ৪৫ দিন প্রশিক্ষণ দেয়া। যোগ্য গৃহকর্মীদের একটি তালিকা করা এবং এদের মধ্য থেকেই সৌদিতে চাকরিতে নিয়োগ নিয়মিত করা।

সৌদি নিয়োগকারী প্রতিষ্ঠানের স্বত্ত্বাধীকারী হুসাইন আল হারিথি বলেন, নতুন এই আইনের মাধ্যমে সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগ দিতে অবদান রাখবে। এছাড়া উভয় পক্ষ এর সুবিধা পাবে। নির্দেশনা অনুসরণ করলে ৩ থেকে ৭ মাস সময় হ্রাস পাবে।

বাংলাদেশি শ্রমিক নিয়োগের ফাইল অনেক জটিলতার মধ্যে পরে। এর মধ্যে শ্রমিকদের বিলম্বে আসা, বাংলাদেশি অফিসে চুক্তির খরচ বৃদ্ধি, একজন পুরুষ শ্রমিকের বিপরীতে তিন নারী শ্রমিক পাঠানো, অনেকে পরিবার ছাড়া সৌদি ভ্রমণ করতে অস্বীকৃতি, বেতন কম ইত্যাদি। এতে শ্রমিকদের চাহিদা থাকলেও তাদের নিয়োগের হার কমেছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত