সাতক্ষীরায় শুরু হলো হ্যাচারিতে কাকঁড়ার পোনা উৎপাদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৩২

বরুণ ব্যানার্জী

সময় এখন বাংলাদেশের, এগিয়ে যাচ্ছে দেশ, বদলে যাচ্ছে দেশের অর্থনীতি। এর ধারাবাহিক উন্নয়নে আরও একটি সুখবর উঁকি ঝুঁকি দিচ্ছে “বাংলাদেশে প্রথম বাণিজ্যিকভাবে এনজিএফ কাকঁড়ার হ্যাচারি’র পোনা উৎপাদন।

এ অঞ্চলের ১৬ প্রজাতির কাঁকড়ার মধ্যে ৬ গোত্রের কাঁকড়া মানুষের খাবার হিসেবে প্রচলিত। মানুষের খাবার হিসেবে সুন্দরবন উপকূলীয় অঞ্চলের কাঁকড়া সুস্বাধু হওয়ায় এর চাহিদা বিশ্বব্যাপী। বর্তমান বিশ্ববাজারে রপ্তানিকৃত কাঁকড়ার মধ্যে প্রায় ৬৫% এ সুন্দরবন অঞ্চলে উৎপাদিত হয়ে থাকে।

বিষয়গুলি বিবেচনায় নিয়ে নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশন (এনজিএফ) ২০১১ সাল থেকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেন এবং ইফাদ এর আর্থিক সহায়তায় বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলে বিশেষ করে সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরা এবং খূলনা জেলায় ইম্প্যাক্ট জোন এ কাকঁড়া সাব-সেক্টর এর সার্বিক উন্নয়ন কর্মকাণ্ড অর্থাৎ সমগ্র ভেল্যুচেইন উন্নয়নে “কাঁকড়া চাষ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন” প্রকল্প বাস্তবায়ন করে আসছেন।

প্রকল্পের প্রাথমিক পর্যায়ে চাষীদের সংঘঠিতকরণ, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, আধুনিক চাষ প্রযুক্তির প্রদর্শণ, নিয়মিত কারিগরি সহায়তা প্রদান এবং উৎপাদিত কাকঁড়ার বাজার সংযোগ স্থাপন কার্যক্রম বিষয়গুলি প্রাধান্য পেয়েছিল, ফলে চাষী পর্যায়ে ব্যপক আগ্রহ তৈরি হয়, নতুন নতুন উদ্যোক্তা তৈরি হয় এবং সেই সাথে বিনিয়োগও বৃদ্ধি পায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত