নড়াইলে মসুর ডালের বাম্পার ফলন

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৭, ১৮:২৬

সাহস ডেস্ক

নড়াইলে মসুর ডাল চাষিদের মুখে হাসি ফুটেছে। বাম্পার ফলনের আশা করছেন সংশ্লিষ্টরা। স্বল্প সময় এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা মসুর ডাল চাষের দিকে ঝুঁকে পড়েছেন।

জেলার কালনা, রাজুপুর, বাকা, শিংগা, দিঘলিয়া, মল্লিকপুর, চাচই, দেবী, শরশুনা, সত্রহাজারী, মুলিয়া, মালিয়াট, কলোড়া, মাইজপাড়াসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ মসুর ডালের আবাদ হয়েছে।

লোহাগড়া উপজেলার চরকালনা গ্রামের কৃষক শহিদুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এবার ফলন ভালো হয়েছে। মসুর ডাল চাষাবাদ খুব সহজ এবং স্বল্প সময়ে অধিক লাভজনক ফসল। তিনি এবছর ২৫ শতক জমিতে গমের আবাদ করেছেন। গত বছরের তুলনায় এ বছর ভালো ফলন হবে বলে আশা করছেন শহীদুল।

সদর উপজেলার দূর্গাপুর গ্রামের লিটন মোল্যা বলেন, মসুরডাল চাষাবাদে খরচ কম হয় এবং রোগ বালাই খুব কম হওয়ায় এবছর দুই একর জমিতে চাষ করেন তিনি। তারও ফলন ভাল হয়েছে।

সিবানন্দপুর গ্রামের মনিরুল ইসলাম জানান, মসুর ডাল চাষে খরচ কম হওয়ায় এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা দিনদিন এই ফসল চাষে আগ্রহী হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আমিনুল হক জানান, ৭ হাজার ৬ শত ৩০ হেক্টর লক্ষমাত্রা নির্ধারন করা হলেও চাষ হয়েছে ৮ হাজার ৯ শত ৯৫ হেক্টর জমি। লক্ষমাত্রার চেয়ে এক হাজার ৩শত ৬৫ হেক্টর বেশি জমিতে মসুর ডালের আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত