চাঁপাইনবাবগঞ্জে আমের মাছি পোকা দমনে মাঠ দিবস

প্রকাশ : ১৬ জুন ২০১৭, ১৪:৫০

নতুন ধরনের ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আমের মাছি পোকা দমনে মাঠ দিবস হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে (আম গবেষণা কেন্দ্র) এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

ইউএসআইডি সাহায্যপুষ্ট আইপিএমআইএস প্রকল্পের আওতায় উদ্যানতত্ত্ব গবেষণা কেন্ত্র বারি’র আয়োজনে মাঠ দিবসে সদর উপজেলার শতাধিক কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজার সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের সাবেক মহাপরিচালক ও আইপিএমআইএল বাংলাদেশের প্রজেক্ট কোঅর্ডিনেটর ইউসুফ মিয়া।

বক্তব্য রাখেন জয়দেবপুর উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শাহাদাৎ হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হুদা, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোশাররফ হোসেন সহ অন্যরা।

বক্তারা মাছি পোকার মাধ্যমে আমের ক্ষতির দিকগুলো তুলে ধরেন। তারা প্রতিকারের উপায় হিসেবে ব্যাগিং পদ্ধতি ব্যবহারের আহবান জানান।

মাঠ দিবসে কৃষি বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জানানো হয়, আম বাংলাদেশের জনপ্রিয় একটি ফল। কিন্তু পোকা-মাকড়ের আক্রমনে বিশেষ করে মাছি পোকার আক্রমণে শতকরা প্রায় ৪০-৬০ ভাগ আম খাওয়ার অযোগ্য হয়ে পড়ে। কৃষকরা এখন পর্যন্ত এ পোকা দমনের জন্য নির্বিচারে রাসায়নিক কীটনাশক প্রয়োগ করে যা স্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরুপ।

বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠান, আইপিএমআইএল (সিআরএসপি) প্রকল্পের সহায়তায় এসবের সমাধানে আমের মাছি পোকা দমনে পরিবেশ বান্ধব পদ্ধতি উদ্ভাবন করেছেন যা মাছি পোকার আক্রমণ শতভাগ রোধ করে ও আমের ফলন অনেক বাড়িয়ে দেয়।

উপস্থিত কৃষকদের বারি উদ্ভাবিত ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আমের মাছি পোকা দমন প্রযুক্তি গ্রহণে উদ্ভূদ্ধ করার জন্য সরেজমিনে প্রযুক্তিটি হাতে কলমে দেখানো হয়। এর উপকারি দিকগুলো ব্যাখা করা হয়। কৃষকরা এধরণের ব্যাগ বাজারে সহজলভ্য করার অনুরোধ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত