সিরাজগঞ্জে বিষমুক্তির লক্ষ্যে আলোর ফাঁদ

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ১২:৪১

সোহাগ লুৎফুল কবির

বিষমুক্ত নিরাপদ খাদ্য ও মাটির স্বাস্থ্য রক্ষায় আলোর ফাঁদ প্রযুক্তি উদ্ভাবন করেছেন সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার রইস উদ্দিন আকন্দ। এই আলোর ফাঁদ দ্বারা স্থানীয় কৃষকরা সবজি ধানসহ বিভিন্ন ফসল চাষ করতে পারবেন।

আলোর ফাঁদটি যেমন বিষমুক্ত নিরাপদ ফসল উৎপাদনে কার্যকর তেমনি বেশকিছু জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানে কার্যকর। আলোর ফাঁদটি অল্প খরচে, সহজলভ্য ও গ্রামীণ প্রযুক্তি। স্বল্প মূল্য এবং কৃষকদের ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় আলোর ফাঁদ প্রযুক্তি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

জেলার কামারখন্দ উপজেলার মেসার্স সুফলা কৃষি কমপ্লেক্স কর্তৃক উদ্বাবিত আলোর ফাঁদটিতে আছে সহজ সঠিক কাঠামো। কারিগরি তথ্যে কোন যান্ত্রিক জটিলতা নেই। এটি শুধু জমির ক্ষতিকর পোকা ধ্বংস করে। বন্ধু পোকার কোন ক্ষতি করে না। একটি ২০ সেন্টিমিটার বাঁশের খণ্ড, একটি গামলা, একটি চার্জার, একটি ৬ ভোল্টের (মডেল ডি-২০) বাল্ব, একটি লোহার রডের রিং দিয়ে আলোর ফাঁদ তৈরী করা যায়। এটি তৈরী করতে ৩৫০ থেকে ৪০০ টাকা খরচ হয়।

আলোর ফাঁদ উদ্ভাবক রইস উদ্দিন আকন্দ বলেন, আমি একজন কৃষক। দীর্ঘ দিন দেখলাম জমিতে বিষ ব্যবহার করা হয়। এই বিষ মানুষের শরীরে ঢুকে যায়। তাই আমি চিন্তা করলাম কিভাবে বিষ মুক্ত হওয়া যায়। এই চিন্তা থেকে আলোর ফাঁদ উদ্ভাবন করি।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আরশেদ আলী বলেন, কামারখন্দে আলোর ফাঁদ উদ্ভাবক রইস উদ্দিন। এই ফাঁদটি তিনি অনেক দিন আগেই আবিষ্কার করেছেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত