ভোলায় দৃষ্টিনন্দন টিউলিপ ফুল চাষের সম্ভাবনা

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৮, ১৩:৪৮

সাহস ডেস্ক

দ্বীপ জেলা ভোলায় এবার বিশ্ব বিখ্যাত টিউলিপ ফুল চাষের সম্ভাবনা দেখা দিয়েছে। ফুলপ্রেমী কর্নেল (অবসরপ্রাপ্ত) সেলিম নেদারল্যান্ড থেকে এর বীজ সংগ্রহ এবং তা রোপণ করে সফল হয়েছেন। 

শহরের মধ্যে চরনোয়াবাদ এলাকার তার বাসভবনের ছাদের ফুল গাছে আজ প্রথম ফুল ফুটেছে। তার ১০টি বীজের মধ্যে ৭টি বীজ থেকে গাছ হয়েছে। একটিতে ফুল ও অন্যগুলোতেও ফুল আসতে শুরু করেছে। টিউলিপ ফুল চাষের আবহাওয়া অনুকূলে থাকায় এখানে এ ফুল উৎপাদনের ব্যাপক সুযোগ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফুল প্রেমী কর্নেল সেলিম বলেন, সাধারণত দ্বীপাঞ্চলে টিউলিপ ফুল ভালো হয়। তাই অনেকটা শখ করে গত বছরের সেপ্টেম্বরে টিউলিপের বীজ রোপণ করেন তিনি। শুধু শীতের সময়টাতে এ ফুল ফোটে। ৭/৮ দিন একটি ফুল গাছে থাকে। ফুল ঝড়ে পরার পর ফুলের বীজটা তুলে ফ্রীজে রেখে দিতে হয় পরের বছর লাগানোর জন্য। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এখানকার আবহাওয়া টিউলিপের জন্য সম্পূর্ণ অনুকূলে এবং এখানে আরো বৃহৎ আকারে টিউলিপ চাষ করা সম্ভব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা মনে করেন, টবে মাটিতে করে টিউলিপ ফুল গাছের আবাদ একটি ভালো উদ্যোগ। তবে বাণিজ্যিকভাবে এর চাষ করতে হলে আরো বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত