গত অর্থবছরে ইলিশের উৎপাদন হয়েছে প্রায় ৫ লাখ টন

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩৭

সাহস ডেস্ক

গত অর্থবছরে ইলিশ মাছের উৎপাদন হয়েছে প্রায় ৪ লাখ ৯৬ হাজার টন। প্রতি কেজি ৪০০ টাকা হিসেবে যার বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশের মোট মৎস্য উৎপাদনে ইলিশ মাছের অবদান প্রায় ১২ শতাংশ। জিডিপিতে ইলিশের অবদান প্রায় ১ শতাংশ। জাটকা এবং প্রজননের সময় ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা থাকা, অভয়াশ্রম প্রতিষ্ঠা করাসহ বিভিন্ন প্রচেষ্টার ফলে ২০১৬-১৭ সালে যেমন ইলিশের উৎপাদন দ্বিগুণ হয়েছে। এছাড়া লক্ষ্যমাত্রা-অতিক্রম করে মাছ উৎপাদনেও বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানা হয়েছে, দেশে ইলিশের প্রধান চারটি প্রজননক্ষেত্র যেমন ঢালচর, মনপুরা, মৌলভীর চর ও কালির চর দ্বীপে সমন্বিতভাবে প্রায় ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় প্রতিবছর ইলিশের প্রজনন মৌসুমে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ করা হয়। আর নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা ধরার মৌসুম হলেও মার্চ ও এপ্রিল মাসে সর্বোচ্চ পরিমাণে অর্থাৎ ৬০-৭০ শতাংশ জাটকা ধরা পড়ে।

এতে বলা হয়েছে, প্রজনন মৌসুমে ২০১৭ সালে ২২ দিন ইলিশ-আহরণ নিষিদ্ধ থাকায় প্রায় ২ কোটি ৫৫ লাখ মাছ রক্ষা পেয়েছে। আহরণমুক্ত ইলিশ হতে প্রায় ৬ লাখ ৭৬ হাজার ৩৯৫ কেজি ডিম প্রাকৃতিকভাবে উৎপাদিত হয়েছে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত