ভুট্টা পাতার হাট...

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ১২:২২

আসাদুজ্জামান সাজু

তিস্তা, সানিয়াজান ও ধরলা নদীর তীরবর্তী লালমনিরহাট জেলার প্রধান অর্থকারী ফসল ভুট্টা। এ বছর জেলায় ভুট্টা চাষ লক্ষ্যমাত্রা ছড়িয়ে গেছে। ক্ষেতের অবস্থা দেখে মনে হচ্ছে ফলনও ভালো হবে। 

ইতোমধ্যে চর এলাকাগুলোতে ক্ষেত থেকে ভুট্টা তোলা শুরু হয়েছে। আগামী ১৫/২০ দিনের মধ্যে পুরোদমে ভুট্টা ক্ষেত থেকে তোলা শুরু হবে। ফলে এখন কৃষকরা তাদের ভুট্টা ক্ষেতে গাছের মাথা ও পাতা ছাটাই করছেন। এ সুযোগকে কাজে লাগিয়ে চরাঞ্চলের নিম্ন আয়ের লোকজন ভুট্টা গাছে পাতা বিক্রি করে জীবিকা নির্বাহের চেষ্টা করছেন।

প্রতি বিঘা ভুট্টা ক্ষেতের পাতা ও গাছের মাথা কাটতে ২ জন করে শ্রমিক লাগে। কিন্তু তা এখন আর লাগছে না। নিম্ন আয়ের লোকজন পাতা ছিড়ে ও মাথা কেটে নিয়ে যাচ্ছে। মাঠে কাজ না থাকায় দিনমজুর লোকজন পরিবারের সবাই মিলে ভুট্টা গাছের পাতা ছিঁড়ে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করতে নিয়ে যায়। দামে কম হওয়া অনেকে গো-খাদ্য হিসাবে তা ক্রয় করছে।

জেলার কালীগঞ্জ উপজেলার ভুল্লাহাট, ভোটমারী, হাতীবান্ধা উপজেলার ঘুন্টি, পারুলিয়া, হাতীবান্ধাহাটসহ জেলার বিভিন্ন স্থানে প্রতিদিন বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ ভুট্টা পাতার হাট বসছে। 

কালীগঞ্জ উপজেলার ভোটমারী এলাকার দিনমজুর সাইফুল ইসলাম বলেন, বর্তমানে এলাকায় কোনো কাজ নেই। তাই আমি ও আমার স্ত্রী প্রতিদিন সকালে চরে গিয়ে ভুট্টা পাতা ছিঁড়ে নিয়ে এসে ভোটমারী বাজারে বিক্রি করি। এতে প্রতিদিন ২ শত ৫০ টাকা থেকে ৩ শত টাকা পর্যন্ত আয় হয়। এ দিয়ে কোনো রকম সংসার চলছে। পাতার জন্য ক্ষেত মালিকদের কোনো টাকা দিতে হয় না। কয়েক দিন পর ভুট্টা তোলা শুরু হলে তখন ভুট্টা তোলার কাজ করব।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত