বরগুনায় মুগডালের বাম্পার ফলন

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১৭:৪৮

সাহস ডেস্ক

বরগুনা জেলায় এ মৌসুমে ৩০ হাজার হেক্টরের বেশি জমিতে মুগ ডালের চাষ করেছেন স্থানীয় কৃষকরা। ফলনও হয়েছে বাম্পার।

পাথরঘাটা উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা আ. হাকিম জানান, চলতি বছরে পাথরঘাটা উপজেলায় ১১ হাজার ৫শ’ হেক্টর জমিতে হাইব্রিড মুগ ডাল চাষ হয়েছে। যার মধ্যে ৯ হাজার ২শ’ হেক্টর জমিতে সোনা মুগ, ১ হাজার ৩৮০ হেক্টর জমিতে কান্তি মুগ, ৯২০ হেক্টর জমিতে বারি ৬ চাষ করা হয়। এছাড়া গত বছরের তুলনায় এবার ৬০ ভাগ বেশি পতিত জমিতেও মুগ ডাল ফলানো হয়েছে।

আমতলীর উপজেলা কৃষি কর্মকর্তা বদরুল আলম জানান, আমতলী উপজেলায় ৭ হাজার ৩শ’ হেক্টর এবং তালতলী উপজেলাতে ২ হাজার ৫শ’ হেক্টর জমিতে এ জাতের জাল চাষ করা হয়েছে। বাকিটা বরগুনা সদর, বামনা ও বেতাগী উপজেলায়।

আমতলী, তালতলী উপজেলাসহ পাথরঘাটা উপজেলার চরদুয়ানী, কাঠালতলী, কাকচিড়া, পাথরঘাটা সদর, কালমেঘা, রায়হানপুর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গ্রামের পর গ্রাম মাঠে মাঠে মুগ ডালের সমারোহ। ভালো ফলন হওয়ায় কৃষকদের মুখেও হাসি। তারা সকাল-সন্ধ্যা পুরুষ-নারী-শিশু মিলে ডাল তুলছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাহী নূর আজম খান জানান, জেলায় কৃষকরা তরমুজের আবাদ কমিয়ে সেখানে মুগডালের চাষ করেছেন। কৃষি বিভাগের পরামর্শ ও তদারকিতে এবং ভালো আবহাওয়ায় বাম্পার ফলন হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে মুগ ডালের চাষ করা হয়েছে এবং হেক্টর প্রতি ৮৩০ কেজি ডাল ফলন হয়েছে।

স্থানীয় বাজারের আড়তদাররা জানিয়েছেন, বৈশাখের প্রথম দিকে প্রতি মণ মুগ ডাল ২ হাজার ৬শ’ থেকে ২ হাজার ৮শ’ টাকার মধ্যে ছিল। বর্তমানে বাজারে বেশি আমদানির কারণে দর ২ হাজার থেকে ২ হাজার ৫০ টাকায় নেমে এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত