সতর্ক না থাকলে সেতুতেই হতে পারে মৃত্যু!

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৬, ১৫:০৬

সাহস ডেস্ক

সেতু নির্মান হয় পারাপর এবং একই সঙ্গে বিপদ কমানোর জন্য। কিন্তু সেই সেতুই যদি হয় বিপদজনক। এবার জেনে নিন বিশ্বে এমন ১০টি বিপদজনক সেতু, যেগুলো পার হতে হয় খুবই সতর্কতার সঙ্গে। 

আইগুই দ্যু মিদি, ফ্রান্স :

সমুদ্রতট থেকে প্রায় ১২০০০ ফুট উচ্চতায় অবস্থিত এই সেতুটি পৃথিবীর অন্যতম ভয়ঙ্কর সেতু। যাদের ভার্টিগো বা হার্টের সমস্যা রয়েছে, তাদের এই সেতুতে না ওঠতে চাওয়াই ভাল।

ফুট ব্রিজ, পাকিস্তান :

ফুট ব্রিজটিকে ভয়ঙ্কর বললে খুব কমই বলা হয়। কাঠের টুকরোকে পাশপাশি বেঁধে এই ব্রিজটি তৈরি করা হয়েছে। কিন্তু সেই বাঁধন এতটাই আলগা যে, খুব প্রয়োজন ছাড়া এই সেতু দিয়ে কেউ যাতায়াত করেন না।

ম্যরিয়েনব্রুক, জার্মানি :

কাছ  থেকে নয় তবে দূর থেকে এই সেতুটিকে দেখতে লাগে চমৎকার, মনে হবে যে খুবই ভালভাবে নির্মাণ করা। কিন্তু সেতুটি আদতে বেশ ভয়ঙ্কর।

ঘাসা, নেপাল :

বিশ্বের অন্যতম ভয়ঙ্কর সেতু নেপালের গাস গ্রামের অন্তর্গত ঘাসা। সেতুটি নির্মাণ করা হয়েছিল খুব সাদামাটাভাবে। এই সেতুটির উপর দিয়ে শুধুমাত্র মানুষই নয়, পশুও যাতায়াত করে। এই সেতুটি দীর্ঘ হলেও, চওড়ায় খুবই সরু। সেতুটি পারাপার করা খুবই বিপজ্জনক।

ক্যরিক-আ-রেদে রোপ ব্রিজ, ব্রিটেন :

ব্রিটেনের উত্তর আয়ারল্যান্ডের অ্যানট্রিম টাউনে অবস্থিত ক্যরিক-আ-রেদে রোপ সেতু। ২১ মিটার লম্বা এই সেতু সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ মিটার উচ্চতায় অবস্থিত। এটি একটি ঝুলন্ত সেতু। এই সেতুটি পেরতে পর্যটকরা যথেষ্ট উৎসাহী।

ভাইন ফুটপাথস তথা ব্রিজ, জাপান :

জাপানের আইভি ভ্যালিতে অবস্থিত ভাইন ফুটপাথ তথা সেতুটি। নিজেদের রাজ্য বাঁচাতে প্রাচীনকালে এই ব্রিজটি তৈরি করেছিল রিফিউজি ও যোদ্ধারা। আইভি নদির উপরে অবস্থিত এই সেতুটি মাত্র ১৩ ইঞ্চি চওড়া। 

কাকুম ন্যাশনাল পার্ক ক্যানোপি ওয়াকওয়ে, ঘানা :

এই সেতুটি একেবারে ঘন জঙ্গলের ভেতরে অবস্থিত। ক্যানোপি ওয়াকওয়ে থেকে কাকুম ন্যাশনাল পার্কটি দেখা যায়। প্রতি বছর অগণিত পর্যটক এখানে বেড়াতে আসেন। কাঠের তৈরি এই সেতুটির আজ প্রায় ভগ্নদশায় পরিণত হয়েছে। কেবলমাত্র কয়েকটি পাথরকে অবলম্বন করে এই সেতুটি টিকে রয়েছে।

ট্রিফ্টব্রিজ, সুইৎজারল্যান্ড :

সুইৎজারল্যান্ডের আল্পস অব গাডমেন-এর এই সেতুটি ১৮০ মিটার লম্বা এবং ১১০ মিটার উচ্চতায় অবস্থিত। ২০০৪ সালে এই ব্রিজটি তৈরি করা হয়েছিল এবং ২০০৯ সালে এটির পুনর্নির্মাণ করা হয়। এই সেতুটি পারাপার করা বেশ বিপজ্জনক।

তামান নেগারা ন্যাশনাল পার্ক ব্রিজ, মালয়েশিয়া :

মালয়েশিয়ায় অবস্থিত তামান নেগারে ন্যাশনাল পার্ক ব্রিজটির উপর দিয়ে প্রতিদিন আঞ্চলিক বাসিন্দাসহ প্রায় একশোরও বেশি মানুষ যাতায়াত করেন। বর্ষাকালে এই সেতুটির উপরে এতটাই শ্যাওলা জমে যে, পারাপার খুব কঠিন হয়ে পড়ে। প্রায় ৫৫০ মিটার জায়গা জুড়ে বিস্তৃত এই সেতুটি ৪০ মিটার উচ্চতায় অবস্থিত।

মুসৌ সুরিবাশি ব্রিজ, জাপান :

বিশ্বের অন্যতম ভয়ঙ্কর সেতু হল মুসৌ সুরিবাশি ব্রিজ। এটি নির্মাণ করা হয়েছিল ১৯৫০ সালে। সেতুটি যথেষ্ট সরু। এই সেতুটি কেবলমাত্র দড়ি দিয়ে তৈরি। প্রতিদিন প্রায় ১০০০ খানেক মানুষ এই সেতুটির উপর দিয়ে যাতায়াত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত