গরুও করে বিয়ার পান!

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৭, ১৯:০৮

সাহস ডেস্ক

আজব দুনিয়ার আজব সব ঘটনা। শেষে কিনা গরু বিয়ার খায় এটাও শুনতে হলো। বিশ্বের খামারিরা গরু মোটাতাজাকরণের জন্য নানা ধরনের পদ্ধতি অনুসরণ করে থাকেন। এক্ষেত্রে বেশিরভাগ খামারিই খড়, ভুসি, ঘাস, খৈল বা বিভিন্ন ধরনের প্রাকৃতিক খাবার ব্যবহার করলেও, বেলজিয়ামের এক খামারি গরু মোটাতাজাকরণ ও মাংস সুস্বাদু করার অভিনব পদ্ধতি অবলম্বন করছেন। তুলনামূলক অল্প সময়ে গরুর শরীরে মাংস বৃদ্ধির জন্য তার খামারের গরুগুলোকে নিয়মিত বিয়ার পান করাচ্ছেন তিনি।

হুগুয়েস ডিজেল নামের ওই খামারি বেলজিয়ামের হাইনাট প্রদেশের চিমে শহরে বাস করেন। ডিজেল গত কয়েক মাস ধরে তার গরুগুলোকে দিনে চার লিটার করে সারা ডি সাইলেন রিউক্স নামের এক ধরনের ডার্ক বিয়ার খাওয়াচ্ছেন, যেন গরুগুলো দ্রুত বেড়ে ওঠে এবং তাদের মাংস অন্যান্য গরু থেকে অধিক সুস্বাদু হয়।

নিজের গরু মোটাতাজাকরণের এই অদ্ভুত ভাবনা সম্পর্কে ডিজেল জানান, বেশ কয়েক মাস আগে জানতে পারেন জাপানের খামারিরা তাদের গরুকে ম্যাসাজ করেন, মৃদু সুরের গান শোনান এবং বিয়ার পান করান। পরবর্তী তিনি গুগলে সার্চ দিয়ে জানতে পারেন, এটি একটি মিথ। তবে তিনি পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি অবলম্বনের সিদ্ধান্ত নেন। তিনি চিন্তা করেন, যদি জাপানের খামারিরা গরুকে বিয়ার খাওয়াতে পারেন তবে বেলজিয়ামের খামারি হয়ে আমি কেন পারব না। কারণ বিয়ার জাপান থেকে বেলজিয়ামে অনেক সহজলভ্য। কিন্তু ডিজেল তার খামারের গরুগুলোকে যে ধরনের বিয়ার খাওয়ান তাতে উচ্চ মাত্রায় অ্যালকোহল থাকে। এ ধরনের বিয়ার খাওয়ালে গরুর সাংঘাতিক ক্ষতি হওয়ার কথা। তবে অবাক করা বিষয় হচ্ছে দিনে চার লিটার করে বিয়ার খাওয়ানোর পরেও তার গরুগুলো দিব্যি সুস্থ রয়েছে এবং ওজন বেড়েছে আগের তুলনায় অনেক বেশি।

নিজের ভবিষ্যৎ ভাবনা সম্পর্কে ডিজেল জানান, চলতি বছরে তার ৫০০ কেজি মাংস উৎপাদনের পরিকল্পনা রয়েছে। এবং নিয়মিত বিয়ার খাওয়ানোর পরে গরুগুলোর মাংস যদি আশানুরূপ বৃদ্ধি পায় ও মাংসের স্বাদ যদি সত্যিই সাধারণ গরু থেকে সুস্বাদু হয় তাহলে তিনি তার এই পরিকল্পনাকে আরও বড় করে কাজে লাগাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত