বাসের ভেতরে সবুজ বন!

প্রকাশ : ২৯ মে ২০১৭, ১৪:০৫

সাহস ডেস্ক

বাইরে থেকে সাধারণ বাস মতোই। কিন্তু ভেতরে উঠলেই চমকে যাবেন। এর সিটগুলো সবুজ শৈবালের কার্পেটে মোড়া। আর এখানে সেখানে পাতাবহুল গাছপালা তো রয়েছেই আবার অনেক গাছে ফুলও ফুটে রয়েছে। ঠিক যেন একটা বন! 

তাইওয়ানের রাজধানী তাইপে-তে চলছে এমনই এক পাবলিক ট্রান্সপোর্ট। এটাকে বলা হচ্ছে ‘ফরেস্ট বাস’। আক্ষরিক অর্থে ঠিক তাই। বাসের মধ্যে গোটা এক বন। সাধারণ মানের সিঙ্গেল ডেক সিটি বাসটি অসাধারণ হয়ে উঠেছে এখন। গোটা বাসের ভেতরে অর্কিড, জিঞ্জার লিলি আর বিভিন্ন ধরনের অপূর্ব সুন্দর ফার্নে সাজানো। বাসটি একটি আর্ট মিউজিয়াম, একটি জনপ্রিয় মন্দির এবং রাতের বাজারে থামে। 

পরীক্ষামূলকভাবে বাসটিকে বিভিন্ন ফুলের আর পাতাবহুল গাছ দিয়ে সাজিয়েছেন আলফি লিন। তিনি ব্যস্ত পাবলিক বাসগুলোর অভ্যন্তরে প্রকৃতির ছোঁয়া দিতে চান। এতে মানুষের যাত্রা হয়ে উঠবে অনেক আনন্দদায়ক। যেন তারা কোনো সুন্দর স্থানে ভ্রমণ করছেন। যাত্রীদের প্রতিক্রিয়া আরও উৎসাহব্যঞ্জক। এই গ্রীষ্মের তাপে তারা বাসের মধ্যে ফুলের সুগন্ধি পাচ্ছেন। সবুজ প্রকৃতি চারদিকে ঘিরে রাখায় এক ধরনের শান্তি বিরাজ করছে যাত্রীদের মনে। সবাই আশা করছেন এটা তাইপের স্থায়ী আকর্ষণে পরিণত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত