বাটির দাম ৩১১ কোটি টাকা!

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৭, ১৭:১৮

সাহস ডেস্ক

চীনে একটি সিরামিক বাটি ৩১১ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে। তবে সেটি যে সে বাটি নয়। এক হাজার বছরের পুরনো। মঙ্গলবার হংকংয়ে নিলামে বিক্রি হয় বহুমূল্যের বিরল এই বাটি।

চীনের চীনামাটির তৈজসপত্রের মূল্যের বিচারে এটিই সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠান সথবিস এটি নিলামে তোলে। রু-ওয়্যার নামে এই বাটি ব্রাশ ধোয়ার কাজে ব্যবহার করা হতো। সথবিস জানিয়েছে, মাত্র ২০ মিনিটের মধ্যে নিলাম হাঁকা শেষ হয়। 

১৩ সেন্টিমিটার বা পাঁচ ইঞ্চি মাপের নীল ও সবুজ রঙের বাটিটি সং রাজবংশের একটি দুর্লভ সংগ্রহ। নিলামে বিক্রি হওয়া বাটিটি আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে বলে নিলাম প্রতিষ্ঠানটির দাবি। তবে বাটিটি কে কিনেছেন- তা জানা যায়নি। কারণ ওই ক্রেতা তার নাম প্রকাশে অনিচ্ছুক।

শখের বশে দুর্লভ শিল্প সামগ্রী সংগ্রহ করে থাকেন এই শিল্পপতি। চীনে এ ধরনের দুর্লভ সিরামিক সামগ্রী প্রায়ই পাওয়া যায়।

১০০ কোটি টাকা থেকে নিলাম শুরু হয়। শেষ পর্যন্ত মোবাইল ফোনের মাধ্যমে নিলামে অংশ নেওয়া এক ক্রেতা চড়া দাম হাঁকান এবং সেখানেই নিলাম শেষ হয়। সথবিস-এর চীনা শিল্পবিষয়ক প্রধান নিকোলাস চো বলেছেন, 'বাটিটি অসাধারণভাবে বিরল। তিনি আরো বলেন, এত দাম পাব, আমাদের ধারণা ছিল না কিন্তু আমরা জানতাম দরকষাকষির একটি যুদ্ধ হতে যাচ্ছে। ২০১৪ সালে মিং রাজবংশের একটি বাটি ২৯৫ কোটি ১১ লাখ টাকায় বিক্রি হয়েছিল। বাটিটি মদের পাত্র হিসেবে ব্যবহৃত হতো। সেটি কিনেছিলেন চীনা ধনকুবের লিউ ইকিয়ান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত