ওজন কমাতে হবে, নয় চাকরি হারাবে

প্রকাশ : ১০ জুন ২০১৬, ১৫:০২

সাহস ডেস্ক

মোটা’হয়ে যাওয়ায় চাকরি হারানোর শঙ্কায় পড়েছেন এয়ার ইন্ডিয়ার সেবিকারা। মাত্র ছয়মাস বেধে দিয়ে তাদের কর্তৃপক্ষ পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই সময়ের মধ্যে বাড়তি ওজন কমাতে না পারলে চাকরি হারাতে হবে।

বৃহস্পতিবার (৯ জুন) এয়ার ইন্ডিয়ার একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছেন।

এয়ার ইন্ডিয়ার সূত্র জানায়, তাদের এয়ারলাইন্সে দুই হাজার ৮ শ’ এয়ার হোস্টেস চাকরি করেন। এদের মধ্যে থেকে ১৫০ জনের একটি স্থূলতার তালিকা করা হয়।
একটি নির্দেশিকা জারি করে তাদের জানানো হয়, যারা ওই স্থূলতার তালিকায় রয়েছেন, তারা আগামী তিন মাস ফ্লাইটে উড়তে পারবেন। তিন মাস পর তাদের ওজন মেপে দেখা হবে। এরপর ৬ মাস পরও যদি তারা ওই তালিকায়ই থেকে যান, তবে তারা আর ফ্লাইটে উড়তে পারবেন না।

বিধি মোতাবেক, ফ্লাইটে ওড়ার জন্য ফিট হতে গেলে কোনো শারীরিক সমস্যাবিহীন নারীদের বডি মাস ইনডেক্স (বিএমআই) হতে হবে ২৫-২৭ এর মধ্যে। পুরুষদের ক্ষেত্রে এই সীমা ২৭-৩০।

গত বছর ‘অনেক বেশি মোটা’ হওয়ায় ১৩০ জন এয়ার হোস্টেসকে বসিয়ে দেয় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। ১৫ দিন পর কর্মীর অভাবে তাদের আবার ফিরিয়ে নেওয়া হয়।

এর আগের বছর ২০১৪ সালে মোটা হওয়ায় তিন এয়ার হোস্টেসকে বরখাস্ত করলে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। ওজন কমানোর জন্য তারা সময় দাবি করেন। তাই এবার এয়ার হোস্টেসদের ওজন কমানোর জন্য ৬ মাস সময় দিলো ভারতের অন্যতম শীর্ষ এয়ারলাইন্সটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত