পাইপ লাইনের মাধ্যমে গ্লাসভর্তি মদ

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১২:৩৫

সাহস ডেস্ক

এবার পানি ও গ্যাসের মতোই পাইপ লাইনের মাধ্যমে মদ (বিয়ার) সরবরাহের পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই বলা চলে এবার কল ঘুরালেই ভর্তি হবে পেয়ালা। পড়বে শরীর উত্তেজক পানীয়।

অভিনব এ পদ্ধতিটি চালু করা হয়েছে বেলজিয়ামের ব্রাজ শহরে।

বেলজিয়ামের ব্রাজ শহরের ব্যবসায়ী জেভিয়ার ভ্যানেসতে ঘরে ঘরে বিয়ার পৌঁছে দেয়ার জন্য এই উদ্যোগ নিয়েছেন। ২০১০ সালে প্রথম জেভিয়ারের মাথায় এমন ভাবনা আসে। খারাপ রাস্তায় বিয়ার ভর্তি ট্যাংকার নিয়ে গেলে ক্ষয়ক্ষতি হয় প্রচুর। সেই ক্ষতি থেকে বাঁচার উপায়ই খুঁজছিলেন তিনি। এতদিনে তার বাস্তবায়ন ঘটল। দু’মাইলব্যাপী বসানো হয়েছে এই পাইপলাইন।

এই পাইপলাইনে করে প্রতিদিন প্রায় দেড় হাজার লিটার বিয়ার ঘন্টায় ১২ মাইল গতিতে বাসিন্দাদের বাড়িতে পৌঁছে যাবে। এই সম্পূর্ণ প্রকল্পের জন্য খরচ হয়েছে ৪ মিলিয়ন ইউরো।

এক ইন্টারভিউতে জেভিয়ার জানান, যতদুর আমি জানি, এমন উদ্যোগ এখনও বিশ্বের কোথাও দেখা যায়নি। ট্যাংকারের পরিবর্তে পাইপলাইনে করে বাড়ি বাড়ি পৌঁছে যাবে বিয়ার।

এদিকে শহরে বিয়ারের পাইপলাইন হবে শোনার পর ভ্যানেসতের প্রজেক্টে ‘ক্রাউডফান্ডিং’ এর মাধ্যমে যোগ হয়েছে ৩ লক্ষ ইউরো। যারা এই ফান্ডিংয়ে অর্থ সাহায্য করেছেন তাদের জন্যও রয়েছে আকর্ষণীয় অফার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত