গোরস্থান থেকে সংগ্রহ করা মাথার খুলি, হাড় দিয়ে হতো কঙ্কালের ব্যবসা

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৬, ১৮:১০

সাহস ডেস্ক

রাজধানীর কাফরুল এলাকার একটি বাড়ি থেকে পুলিশ ৪০টির মতো মানুষের মাথার খুলি এবং শরীরের বিভিন্ন হাড়গোড় উদ্ধার করার পর পুলিশ বলছে, রাসায়নিক পদার্থ দিয়ে পরিষ্কার করার পর বিক্রি করা হতো এসব হাড়গোড়। 

পুলিশ সন্দেহ করছে ঢাকার আশেপাশে বিভিন্ন গোরস্থান থেকে সংগ্রহ করা হয়েছে এসব খুলি ও হাড়গোড়।  

মিরপুরের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ শরিফুর রহমান সাংবাদিকদের জানান, মাথার খুলি ও হাড়গুলো প্রাপ্তবয়স্ক মানুষের বলে ধারণা করছেন তারা।   

কামরুজ্জামান নামে একজনকে আটক করা হয়েছে এই ঘটনায়। আটককৃত ব্যক্তি নিজেকে একটি মেডিকেল কলেজের সিনিয়র স্টুডেন্ট হিসেবে পরিচয় দিয়েছে বলে জানায় পুলিশ।  

পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, মূলত ব্যবসার জন্য গড়ে তোলা হয়েছে এই কঙ্কালের সংগ্রহ। অবৈধভাবে সংগ্রহ বা তৈরি করা এসব কঙ্কাল বিশ থেকে পয়ত্রিশ হাজার পর্যন্ত মূল্যে বিক্রি করা হয় বলে জানায় পুলিশ। বিশেষ করে মেডিকেল শিক্ষার্থীদের কাছে অবৈধভাবে বিক্রির উদ্দেশ্যেই সংগ্রহ করা হয়েছে এই কঙ্কালগুলো।     

মিরপুরের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ শরিফুর রহমান বলেন, "প্রাথমিক জিজ্ঞাসাবাদে কামরুজ্জামান জানান যে, কিছু কঙ্কাল তিনি কিনতেন পুরনো শিক্ষার্থীদের কাছ থেকে। আর সেগুলো বিক্রি করতেন নতুন শিক্ষার্থীদের কাছে। এছাড়াও ঢাকার বাইরে ময়মনসিংহ সহ বিভিন্ন জায়গা থেকে হাড়গোড়গুলো জোগাড়ের কাজ করতেন আটক কামরুজ্জামান।"   

বিভিন্ন জায়গা থেকে হাড় সংগ্রহ করে একটা কঙ্কাল তৈরি করতো বলে পুলিশ ধারণা করছে। পুলিশ মিরপুরের ওই বাড়িটিতে সেসব সরঞ্জামও পেয়েছে।    

পুলিশ সন্দেহ করছে মাথার খুলিসহ, মানুষের শরীরের এসব হাড় সংগ্রহের একটি চক্র তৈরি হয়েছে এবং এই চক্রে গোরস্থানের লোকজনও জড়িত আছে। 

পুলিশ কর্মকর্তা মোহাম্মদ শরিফুর রহমান জানিয়েছেন, এ বিষয়ে আরও তদন্ত চালানো হবে।  
সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত