ভারত ঘুরে ফিরে আসলো বাংলাদেশের শত যুবা

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৬, ১৮:৪৫

সাহস ডেস্ক

উপমহাদেশের ইতিহাস-অগ্রযাত্রার গল্পের সন্ধানে আট দিন কাটিয়ে দেশে ফিরেছে বাংলাদেশের শত যুবার প্রতিনিধি দল। রবিবার (১১ ডিসেম্বর) রাতে দলের সদস্যরা এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে কলকাতা থেকে ঢাকায় নামেন। দুই দেশের সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির অংশ হিসেবে গত ৪ ডিসেম্বর নয়া দিল্লি গিয়েছিলেন তারা।

এক সপ্তাহের এ সফরে তারা ঘুরে বেড়িয়েছেন ভারতের তিন প্রান্তের চার রাজ্যের নানা স্থাপনায়; পরিচিত হয়েছেন সেখানকার জীবন ও সংস্কৃতির সঙ্গে। দিল্লি, আগ্রা, গুজরাট ও কলকাতার পথে-প্রান্তরে ইতিহাসের তালাশের সঙ্গে তারা খুঁজেছেন নিজেদের শেকড়ও। ৪ ডিসেম্বর দুপুরে নয়া দিল্লির ইন্ধিরা গান্ধী বিমানবন্দরে নেমেই শুরু হয় সফরকারীদের ইতিহাসের পাঠ। ভারতের জাতীয় জাদুঘর, প্রথম বিশ্বযুদ্ধে শহীদ ভারতীয় সৈনিকদের স্মরণে নির্মিত ইন্ডিয়া গেইট ও দিল্লির যাতায়াত ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটিয়ে দেওয়া মেট্রোরেলের দর্শন পায় তারা।

দ্বিতীয় দিন রাজঘাটে অহিংস আন্দোলনের প্রবাদপুরুষ মহাত্মা গান্ধীর সমাধিসৌধ, ঐতিহাসিক লালকেল্লা, দিল্লি জামে মসজিদ ঘুরে সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে দেখা হয় প্রতিনিধি দলের।

রাষ্ট্রপতি ভবনের দরবার হলে বাংলাদেশ থেকে যাওয়া যুব প্রতিনিধিদের সামনে দাঁড়িয়ে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় বললেন, অবিভক্ত ভারতে নির্মিত ইতিহাসের সাক্ষী এই ভবনের উত্তরাধিকার তারাও। পরদিন মুঘল সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজের সমাধি আগ্রার তাজমহল এবং আকবর, জাহাঙ্গীর ও শাহজাহানের বসবাসস্থল আগ্রার দূর্গ দেখে দিল্লি ফিরে আসেন প্রতিনিধি দলের সদস্যরা। এরপরদিন গুজরাটের পথে পা বাড়ান প্রতিনিধি দলের সদস্যরা।

পঞ্চম দিনে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত অমরাবতী আশ্রম, টাটার গাড়ি কারখানা দেখে তারা যান গুজরাট টেকনোলোজিকাল ইউনিভার্সিটিতে। সেখানে প্রীতি ফুটবল ম্যাচ আর সাংস্কৃতিক অনুষ্ঠানে একটি সন্ধ্যা কাটে প্রতিনিধি দলের সদস‌্যদের।

গুজরাটের আহমেদাবাদে নান্দনিক ‘স্টেপ ওয়েল’, ধিরুবাই আম্বানি ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, মহাত্মা গান্ধীকে নিয়ে গড়ে উঠা একক মিউজিয়াম ডান্ডি কুটির ঘুরে দেখেন তারা। বিকালে সবাই মিলে সিনেমা হলে গিয়ে দেখেন ‘কাহানি-২’।

সপ্তম দিন শনিবারে ভোররাতে যাত্রা করে কলকাতা এসে স্বামী বিবেকান্দের বাড়ি ও ভিক্টোরিয়া মেমোরিয়াল ঘুরে দেখেন বাংলাদেশ থেকে যাওয়া এই প্রতিনিধিরা। শেষ দিনে ইডেন গার্ডেন, প্রিন্সেপঘাট সৌধ ও জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে ঘুরে দেখেন। রাতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে তারা ঢাকায় ফেরেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত