আজ পার্বতীপুর হানাদার মুক্ত দিবস

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৬, ১১:৫৮

সাহস ডেস্ক

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পার্বতীপুর পাকিস্তানি হানাদার মুক্ত হয় ১৫ ডিসেম্বর। এদিন প্রচণ্ড যুদ্ধের পর শত্রুমুক্ত হয় পার্বতীপুর। মুক্তিযোদ্ধাদের কড়া প্রতিরোধের মুখে অবস্থা বেগতিক দেখে পার্বতীপুর এলাকা থেকে ১৪ ডিসেম্বর রাতে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর অবাঙ্গালী বিহারীরা একটি বিশেষ ট্রেনে পাশের সৈয়দপুর পালিয়ে গেলে পার্বতীপুর শত্রুমুক্ত হয়। 

‘৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের পর সারা দেশের মত পার্বতীপুরেও শুরু হয় অসহযোগ, আইন অমান্যকারী আন্দোলন। অনিশ্চিত হয়ে পড়ে ব্যবসা বাণিজ্য, অফিস আদালত স্কুল কলেজের শিক্ষা কার্যক্রম। প্রায় বন্ধ হয়ে যায় পার্বতীপুরের সাথে সারাদেশের রেল যোগাযোগ। 

পাকিস্তানি সেনারা ২৪ ও ২৫ মার্চ স্বাস্থ্য বিভাগের কর্মচারী ইমাম মোল্লাসহ ১১জন, এস আহাম্মেদসহ ৪ কর্মচারী, কাশিয়া তৈরীর পরিারের ৪ জন সদস্য, পার্বতীপুর থানার এএস আই গোলাম হোসেনের পরিবারের সকল সদস্য, ক্যাপটেন ডাক্তারের পুত্র শামসাদ ও হাবড়া ইউনিয়নের ভবানীপুরের আঃ হাকিমকে ধরে এনে পার্বতীপুর লোকোসেডের বয়লারে জীবন্ত নিক্ষেপ করে পুড়িয়ে হত্যা করে। 

এছাড়াও চার লাইনের এ রেল জংশনে বিভিন্ন জায়গা থেকে আগত ট্রেনের যাত্রীদের ধরে পার্বতীপুর শহরের বিভিন্ন ‘টর্চার সেলে’ দিনের পর দিন নির্যাতন করা হয়। অবশেষে আটককৃতদের হত্যার পর শহরের উত্তর-পশ্চিম দিকে অবস্থিত বধ্যভূমিতে নিক্ষেপ করা হয়। আটককৃত যুবতী নারীদের তুলে দেয়া হতো পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে। নির্যাতন শেষে তাদেরও হত্যা করে ফেলে দেয়া হতো বধ্যভূমিতে।  

ভারতে মুক্তিযোদ্ধা ট্রেনিং শেষে পার্বতীপুরের কৃতি সন্তান মোঃ জালাল উদ্দিন ‘ই’ কোম্পানির কমান্ডার হিসেবে ৪০ জনের মুক্তিযোদ্ধার দল নিয়ে প্রথম বাংলাদেশে প্রবেশ করেন। মিত্র বাহিনীর সহযোগিতায় মুক্তিযোদ্ধরা ১৪ ডিসেম্বর রাতের যুদ্ধে বিজয়ী হয়। আর পরাজিত হয়ে পাকিস্তানি সেনারা পালিয়ে যায়। ১৫ ডিসেম্বর বিজয়ের পতাকা উড়ে এখানে। 

মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতি স্বরূপ পার্বতীপুরে রেল স্টেশনের উত্তর দিকে সাবেক উপজেলা নির্বাহী অফিসার কল্লোল কুমার চক্রবর্তীর উদ্যোগে ও স্থানীয় সুধীজনের সহযোগিতায় ‘বধ্যভূমি স্মৃতি সৌধ’ নির্মাণ করা হয়। তখন থেকে ১৫ ডিসেম্বর পার্বতীপুরবাসী এ স্মৃতি সৌধে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পার্বতীপুর হানাদার মুক্ত দিবস পালন করে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত