কিশোরগঞ্জে রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৭, ১৩:৩১

সাহস ডেস্ক

কিশোরগঞ্জে কেক কেটে রাষ্ট্রপতি আবদুল হামিদের ৭৩তম জন্মদিন উদযাপন করেছে জেলা ছাত্রলীগ।

জেলা শহরের একরামপুর এলাকায় শনিবার (৩১ ডিসেম্বর) রাত ১২টা ১ মিনিটে এ কেক কাটা হয়। এছাড়া অষ্টগ্রাম উপজেলা ছাত্রলীগের নেতারাও কেক কেটে রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন করেন।

কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইনের কামালপুর গ্রামে ১৯৪৪ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন আবদুল হামিদ। তার বাবা মোঃ তায়েব উদ্দিন ও মা মোছাঃ তমিজা খাতুন। ব্যক্তিগত জীবনে আবদুল হামিদ তিন ছেলে ও এক মেয়ের জনক।  

১৯৫৯ সালে আবদুল হামিদের ছাত্রলীগে যোগ দেওয়ার মধ্যদিয়ে রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৬১ সালে কলেজের ছাত্রাবস্থাতেই তিনি যোগ দেন স্বৈরশাসক আইয়ুববিরোধী আন্দোলনে। তখন তাঁকে কারাগারেও যেতে হয়েছিল।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য নির্বাচিত হন আবদুল হামিদ। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। 

১৯৭৩ সালের ৭ মার্চ দেশের প্রথম সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত হন আবদুল হামিদ। ১৯৮৬ সালের তৃতীয় সংসদ, ১৯৯১ সালের পঞ্চম সংসদ, ১৯৯৬ সালের সপ্তম সংসদ, ২০০১ সালের অষ্টম সংসদ এবং সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনেও তিনি এমপি নির্বাচিত হন। 

সপ্তম সংসদে ১৯৯৬ সালের ১৩ জুলাই থেকে ২০০১ এর ১০ জুলাই পর্যন্ত ডেপুটি স্পিকারের দায়িত্ব পালনের পর ২০০১ এর ২৮ অক্টোবর পর্যন্ত স্পিকার হিসাবে সংসদ পরিচালনা করেন আবদুল হামিদ।

আর নবম সংসদে নির্বাচিত হওয়ার পর দ্বিতীয়বারের মতো স্পিকার হন। ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ যা এখনও বলবত রয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত