x

এইমাত্র

  •  নাসিরপুরের ‘জঙ্গি আস্তানা’ থেকে ১১ জন আটক

ঢাকায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬.৪৭ শতাংশ

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৭, ১৬:২৫

সাহস ডেস্ক

রাজধানীতে জীবনযাত্রার ব্যয় ৬.৪৭ শতাংশ এবং পণ্যমূল্য ও সেবা ব্যয় ৫.৮১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর এক জরিপ রিপোর্টে এ তথ্য জানা গেছে। আজ সোমবার (০২ জানুয়ারি) এই রিপোর্ট প্রকাশ করা হয়।

ক্যাবের জরিপ অনুযায়ী, ২০১৫ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬.৩৮ শতাংশ, যা ২০১৬ সালে বৃদ্ধির তুলনায় ০.০৯ শতাংশ বেশি। ক্যাবের রিপোর্টে বলা হয়, পূর্ববর্তী বছরের তুলনায় ২০১৬ সালে কিছু পণ্য ছাড়া বেশির ভাগ পণ্যের দাম স্থিতিশীল ছিল। নগরীর ১৫টি বাজারে ১৪টি সেবা, ১১৪টি ভোগ্যপণ্য ও ২২টি অন্যান্য। নিত্য পণ্য মূল্য পর্যালোচনা শেষে ক্যাব এই জরিপ রিপোর্ট তৈরি করে।

রিপোর্টে বলা হয়, ২০১৬ সালে চাল ও ডালের দাম বেড়েছে। গড়ে এসময় চালের দাম বেড়েছে ২.৮৭ শতাংশ আর ডালের দাম বেড়েছে প্রায় ১০ শতাংশ।

গত বছর আমদানিকৃত স্থানীয় মসুর ডালের দাম বেড়েছে যথাক্রমে ৩৫.৭৮ শতাংশ ও ১২.৯৮ শতাংশ। আমদানিকৃত রসুনের দাম বেড়েছে ৭২.০৬ শতাংশ আর স্থানীয় রসুনের দাম বেড়েছে ৪৭ শতাংশ। চিনির দাম বেড়েছে ৪৬.০৫ শতাংশ, লবণের দাম বেড়েছে ৩৭.৩২ শতাংশ, চায়ের দাম ১১.৭০ শতাংশ, গরুর দুধের দাম ৮.৬০ শতাংশ ও মাংসের দাম ৬.২৪ শতাংশ।

ক্যাবের রিপোর্ট অনুযায়ী, পাইকারি ও খুচরা বাজারে সকল প্রকার চালের দাম বৃদ্ধির প্রবণতা পরিলক্ষিত হয়েছে। ২০১৬ সালে ঢাকায় বাড়ি ভাড়া বেড়েছে ৮.৭৭ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত