মুক্তিযুদ্ধ সম্ম‍াননা ক্রেস্টে স্বর্ণ নয়, এবার নগদ অর্থ

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৭, ১৪:৩৩

মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ মুক্তিযুদ্ধ সম্ম‍াননায় দেওয়া ক্রেস্টে স্বর্ণের পরিমাণ নিয়ে ব্যাপক সমালোচনার ঘটনার পর এবার আর ক্রেস্টে স্বর্ণ থাকছে না। ক্রেস্টের সঙ্গে দেওয়া হবে নগদ অর্থ। মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের পরিবারকে দেওয়া মুক্তিযুদ্ধ সম্মাননায় এই অর্থ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ভারত সফরে দিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদ পরিবারের সদস্যদের হাতে এই সম্মাননা তুলে দেবেন। আগামী ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে এই অনুষ্ঠান হতে পারে বলে জানা গেছে।

প্রাথমিকভাবে সাতটি পরিবারের সদস্যদের হাতে নগদ ৫ লাখ রুপির চেক, ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হবে। পরবর্তীতে সাতজনসহ মোট ১ হাজার ৭শ’ সদস্যের পরিবারকে সম্মাননা দেবে বাংলাদেশ সরকার।

এর আগে ২০১১ থেকে ২০১৩ সালের অক্টোবর পর্যন্ত ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদানের জন্য বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক, রাজনীতিবিদ, দার্শনিক, শিল্পী-সাহিত্যিক, বুদ্ধিজীবী, বিশিষ্ট নাগরিক ও সংগঠনকে সম্মাননা দিয়েছিল সরকার।

সাত পর্বে দেওয়া ওই সম্মাননার তৃতীয় পর্বে ৬১ ব্যক্তি ও সংগঠনের জন্য তৈরি করা ক্রেস্টে যে পরিমাণ স্বর্ণ থাকার কথা ছিল, তা দেওয়া হয়নি। একই সঙ্গে ক্রেস্টে রুপার বদলে দেওয়া হয় পিতল, তামা ও দস্তা মিশ্রিত শংকর ধাতু।

মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয়ের আবেদনে জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পরীক্ষায় এমন প্রমাণ পাওয়া যায়। সম্মাননায় দেওয়া ক্রেস্টে স্বর্ণের পরিমাণ নিয়ে সমালোচনার তিন বছর পর আবারও সম্মাননা দিতে যাচ্ছে সরকার।

এবার দেওয়া হচ্ছে মুক্তিযুদ্ধে নিহত ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদ সদস্যদের পরিবারকে। আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ দেওয়া সম্মাননায় ক্রেস্ট দেওয়া হলেও তাতে স্বর্ণ থাকবে না। সঙ্গে নতুন করে দেওয়া হবে নগদ অর্থ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গণমাধ্যমে বলেন, বিষয়টি নিয়ে আমাদের সব ধরনের কার্যক্রম সম্পন্ন করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ন্যস্ত করা হয়েছে। তারা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে দিন তারিখ ঠিক করবে। তবে অনুষ্ঠানটি ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত