মাদারীপুরে সংখ্যালঘুর সম্পত্তি দখল

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৭, ১৮:৫৭

মাদারীপুর প্রতিনিধি

স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে মাদারীপুর জেলা জজ আদালত ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তন্ময় সরকারের পৈত্রিক সম্পত্তি জোরপূর্বক দখলের অভিযোগ উঠেছে। অজ্ঞাত কারণে এঘটনার প্রায় পাঁচদিন পর আদালতে মামলা করা হয়েছে। এদিকে ঘটনায় পরপরই শহরের সংখ্যালঘুদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

জানা যায়, ১৩ জানুয়ারি (শুক্রবার) রাতে শহরের বাদামতলা এলাকার বাসিন্দা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মাদারীপুর পৌর কমিটির সভাপতি ও সোনালী ব্যাংকের সাবেক প্রিন্সিপাল অফিসার তপন সরকারের বাড়ি তাঁদের হাত ছাড়া হয়ে যায়।  অজ্ঞাত কারণে ৫ দিন পর ১৮ জানুয়ারি (বুধবার) ৫ জনকে বিবাদী করে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন এডভোকেট তন্ময় সরকার। আদালত আগামী ২৭ ফেব্রুয়ারি পরবর্তী শুনানীর দিন ধার্য করে নির্ধারিত তারিখ পর্যন্ত স্থিতিবস্থা এবং শান্তিশৃংখলা বজায় রাখার জন্য সদর থানার ওসিকে নির্দেশ দেন। একই সঙ্গে দখল বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সহকারী কমিশনার (ভূমি) মাদারীপুরকে নির্দেশ দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়,  গত ১৩ জানুয়ারি ভোর রাতে এনামুল হক চৌধুরী ও নান্নু মুন্সীরা তার পৈত্রিক সম্পত্তি জোরপূর্বক দখলে নিতে একদল সন্ত্রাসী নিয়ে হামলা চালিয়ে তাঁদের বাড়ির সীমানা প্রাচীর ও দাদা-দাদীর সমাধি ভেঙ্গে বাড়ির পাশের ডোবাসহ বেশ কিছু পরিমান জমি দখল করে। নৌকার সাহায্যে প্রায় দু’ঘন্টা ধরে তারা টিন ও বাঁশ দিয়ে বেড়া দেয়। এ সময় তাদের বসত বাড়িতে ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে।

অ্যাডভোকেট তন্ময় সরকার বলেন, আমরা ২২ জানুয়ারি (রবিবার) মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি বরাবরে আইনি প্রতিকার চেয়ে আবেদন করেছি। মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট ওবাইদুর রহমান কালু খান লিখিত অভিযোগ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সমিতির নথিতে সামিল করার আদেশ দিয়েছেন।

এদিকে জমি দখলকারী এনামুল হক চৌধুরী ও নান্নু মুন্সী দাবি করেন, তপন সরকারের জমি অন্যপাশে, তারা তাদের মালিকানাধীন জমিতে বেড়া দিয়েছেন।

এ বিষয়ে মাদারীপুর সদর থানার ওসি জিয়াউর মোর্শেদ বলেন, জমিজমার বিষয় দেখার দায়িত্ব আদালতের। এ বিষয়ে থানা পুলিশের কোন ভূমিকা নেই। তবে তপন সরকারের বসবাড়ির বা জমির সীমানা প্রাচীর ভাঙ্গার ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত