মাতৃভাষায় প্রাক-প্রাথমিক পুস্তকের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১৩

সাঁওতাল শিশুদের জন্য মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তক রচনার ক্ষেত্রে সাঁওতালী (রোমান) বর্ণমালা ব্যবহারের দাবিতে মানববন্ধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

সোমবার বেলা ১১টায় শহরের বঙ্গবন্ধু মঞ্চের সামনে কয়েকটি সাঁওতাল সংগঠন আয়োজিত মানববন্ধনে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের সাঁওতাল শিক্ষক-শিক্ষার্থী ও সম্প্রদায়ের নেতৃবৃন্দ অংশ নেন।

এসময় বক্তব্য রাখেন আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি কর্নেলিয়াস মুর্মু, সাঁওতালী (সাঁন্তাল) ভাষার পত্রিকা ‘তাবিথা সংবাদ’ সম্পাদক স্টেফান সরেন, বাংলাদেশ সাঁওতাল লেখক ফোরাম সাধারণ সম্পাদক প্রভাত টুডু, সাংগঠনিক সম্পাদক প্রদীপ হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ আদিবাসী মুক্তিমোর্চা সভাপতি জগন্নাথ সরেন, সাধারণ সম্পাদক জাকারিয়াস ডুমরী, রাজশাহী বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের শিক্ষক ফিলিপ হেমব্রম, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুর্মু,আদিবাসী নেতা রবীন্দ্রনাথ হেমব্রম, রঞ্জনা রানী বর্মন, শিক্ষার্থী দীনা মুর্মু, মিলন মুর্মু প্রমূখ।

বক্তরা বলেন, বাংলাদেশসহ উপমহাদেশে ৬০ লক্ষ সাঁওতাল রয়েছেন। তাঁদের রয়েছে নিজস্ব মাতৃভাষা। বাংলাদেশে সংবিধানের আলোকে ও প্রচলিত সরকারী শিক্ষানীতিতে ক্ষুদ্র জাতিসত্ত্বার সংস্কৃতি ও ভাষার বিকাশ ঘটানোর লক্ষ্যে শিশুদের জন্য মাতৃভাষায় বই রচনা বিষযটি উল্লেখ রয়েছে। সেই মোতাবেক সাঁওতাল শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষার পাঠ্য-পুস্তক রচনায় সাঁওতালী বর্ণমালা (রোমান লিপি) ব্যবহার করা হলে সেটি হবে যৌক্তিক ও সঠিক।

মানববন্ধন শেষে অংশগ্রহনকারীরা জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীকে পৃথক স্মারকলিপি প্রদান করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত