মুক্তিযোদ্ধার সংজ্ঞা সম্পর্কে রামগতি ডেপুটি কমান্ডারের অভিমত

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:০৮

যুদ্ধচলাকালীন বিএলএফ’র (মুজিব বাহিনী) লক্ষ্মীপুরের রামগতি উপজেলা (থানা) ডেপুটি কমান্ডার মো: মশিউল আলমের সাথে আলাপচারিতায় মুক্তিযোদ্ধা সরকারি সিদ্ধান্তে- “মুক্তিযোদ্ধার সংজ্ঞা ও কিছু কথা” সম্পর্কে অভিমত প্রকাশ করেন।

তিনি বলেন, যে সকল সংজ্ঞা গৃহীত হয়েছে তার প্রতি পূর্ণ শ্রদ্ধা ও আস্থা রেখে বলি বীরাঙ্গনা, সংগঠক, বেতার শিল্পী, ফুটবল দল ও প্রবাসী সরকারে নানাবিধ দাপ্তরিক কাজের মাধ্যমে মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রেখেছেন, তাহাদেরকেও মুক্তিযোদ্ধার সম্মান দেওয়ার সিদ্ধান্ত এতদিন পরে হলেও- ন্যায় সঙ্গত স্বীকৃতি। নিম্নরূপে বলা যাইতে পারে- যাতে কাহারই অবদানের স্বীকৃতি খাটো হবে না বরং সকল ক্ষেত্রে অবদানের যথার্থতাই পূর্ণতা লাভ করবে বলে আমি মনে করি।

ক) শহীদ মুক্তিযোদ্ধা
খ) বীর মুক্তিযোদ্ধা
গ) বীর পঙ্গু মুক্তিযোদ্ধা

যাহারা সশস্ত্র-ভাবে রণাঙ্গনে শত্রুর মোকাবেলা করে দেশকে মুক্ত করতে জীবন-পণ লড়াই করেছেন, একমাত্র তাহাদেরকেই “বীর মুক্তিযোদ্ধা বলা হউক”।

অন্য কোন বিভাগে অবদান রাখার জন্য, যেহেতু উনারা বিশেষ বিশেষ বিশেষণে ভূষিত- কর্মক্ষেত্র ও পেশাদারিত্বের জন্য, সুতরাং উনাদের সেই বিশেষ বিশেষণকে সংযুক্ত করেই অবদানের স্বীকৃতি দিয়ে, বিশেষণের যথার্থতা রেখেই মূল্যায়ন করা হউক। কোন ভাবেই যেন বিশেষণ ও পেশা বিহীন রণাঙ্গনের সাধারণ যোদ্ধাদের সাথে মিশিয়ে “বীর মুক্তিযোদ্ধা” বলা না হয়।

আলাপকালে তিনি আরো জানান, অন্যান্য ক্ষেত্রে অবদানের কর্মক্ষেত্র ও পেশাদারিত্বের বিশেষণ যোগ করে নিম্নরূপে মুক্তিযোদ্ধা বলা হউক-

ঘ) সংগঠক মুক্তিযোদ্ধা
ঙ) প্রশাসনিক মুক্তিযোদ্ধা
চ) শিল্পী মুক্তিযোদ্ধা
ছ) ক্রীড়া বা খেলোয়াড় মুক্তিযোদ্ধা
জ) বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা
ঝ) বুদ্ধিজীবী মুক্তিযোদ্ধা
ঞ) শহীদ বুদ্ধিজীবী মুক্তিযোদ্ধা
ঠ) ইত্যাদি... মুক্তিযোদ্ধা

বীরাঙ্গনাদের বেদনা, যন্ত্রণা ও ত্যাগের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে বলতে হয়, একটু ভেবে দেখবেন সবাই- যাহারা গণহত্যার শিকার হয়েছে, তাহাদের প্রতিও শারীরিক, মানসিক, অত্যাচার নানাবিধ বর্বরোচিত-ভাবে হওয়ার পরও জীবন দিতে হয়েছে মুক্তি ও স্বাধীনতার জন্য। সুতরাং তাদের সকলকেও মুক্তিযোদ্ধার সম্মান দেওয়ার কথা ভেবে দেখার আবেদন জানাই, মুক্তিযুদ্ধের সকল শক্তির কাছে। এখানে অবদানকারীদের স্থান, কাল, সময় ও বয়স এই আলোচনার মূল বিষয় নয়। জয় বাংলা। জয় বাংলার মেহনতি মানুষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত