‘সাবধান’ এই গেটে কোন গেটম্যান নাই

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:০০

আসাদুজ্জামান সাজু

সাবধান, এই গেটে কোনো গেট ম্যান নাই। পথচারী ও সকল প্রকার যানবাহনের চালক নিজ দায়িত্বে পারাপার করিবেন এবং যেকোনো রূপ দুর্ঘটনার জন্য ক্ষতিপূরণ দিতে নিজে বাধ্য থাকিবেন’। রেলওয়ে পশ্চিমাঞ্চল লালমনিরহাট বিভাগের ৫৪০ কিলোমিটার রেল পথে ক্রসিং গুলোতে বিশাল সাইন বোর্ড লাগিয়ে দায় সেরেছে বেলওয়ে বিভাগ।

অরক্ষিত ওইসব ক্রসিংয়ে কোনো গেট ও গেটম্যান না থাকায় প্রতিনিয়ন ঘটছে দুর্ঘটনা। পথচারী ও চালকরাই তাদের জীবন দিয়ে যেন এর ক্ষতিপূরণ দিয়ে চলছেন। প্রতিবছরই এই রেল ক্রসিংগুলোতে দুর্ঘটনার শিকার হয়ে অনেককেই জীবন দিতে হচ্ছে। অনেকেই দুর্ঘটনার শিকার হয়ে বরণ করেছে পঙ্গুত্ব।

সূত্র মতে, রেলওয়ে পশ্চিমাঞ্চল লালমনিরহাট বিভাগের অধীনে উত্তরের ৮ জেলায় ৫২৫টি লেভেল ক্রসিংয়ের মধ্যে প্রায় ৩০৫টি-ই অরক্ষিত। তার মধ্যে লালমনিরহাটে ২৫, কুড়িগ্রামে ৩০, রংপুরে ৪৫, বগুড়ায় ৫৫, দিনাজপুরে ৫২, গাইবান্ধায় ৩৬, ঠাকুরগাঁওয়ে ২৫ ও পঞ্চগড়ে ৩৭টি। ২২০টি নিরাপদ ক্রসিংয়ের মধ্যে ৮৫টি চলছে রেলওয়ের নিয়মিত স্টাফ দিয়ে আর বাকি ১৩৫টি চলছে দিনমজুরী ভিত্তিতে নিয়োগ দেওয়া অদক্ষ জনবল দিয়ে।

লালমনিরহাট রেলওয়ে’র অপর একটি সূত্র মতে, ৫২৫টি ক্রসিংয়ের মধ্যে ১০২টিই অবৈধ। কারণ এলজিইডি, সড়ক ও জনপথ, জেলা পরিষদ, পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ রেলওয়ের অনুমতি না নিয়ে রাস্তা নির্মাণ করে এসব ক্রসিং তৈরী করেছে। এসব অবৈধ ক্রসিংয়ের সকল দায় দায়িত্ব তাদের উপরই বর্তায়। এ জন্য রেলওয়ে দায়ী নয়।

বাংলাদেশ রেলওয়ে’র সূত্র মতে, সারা দেশে রেল নেটওয়ার্কে ২ হাজার ৫৪১টি লেভেল ক্রসিং আছে। যার মধ্যে অনুমোদিত ক্রসিংয়ের সংখ্যা মাত্র ৭৮০টি। বাকি ১ হাজার ৭৬১টি-ই অনুমোদনহীন। আবার ৭৮০ টি অনুমোদিত ক্রসিংয়ের মধ্যে মাত্র ২৪২ টিতে রক্ষী বা গেইটকিপার আছে। ৫৩৮টি অনুমোদিত ক্রসিংয়ে রক্ষী বা গেইটকিপার নেই। আনম্যান হিসেবে রয়েছে ২ হাজার ২৯৯টি লেভেল ক্রসিং। প্রায় ৩ হাজার কিলোমিটার রেলপথে যে কোনো স্থানে অনুমোদন না নিয়েই লেভেল ক্রসিং বানাচ্ছে স্থানীয় জনসাধারণ। এ নিয়ে রেল মন্ত্রণালয়ের সঙ্গে বিরোধ রয়েছে স্থানীয় প্রশাসনের। আর এসব কারণে সব গুলো লেভেল ক্রসিংয়ে রক্ষী দেওয়া সম্ভব হয় না।

রেল দুর্ঘটনার প্রসঙ্গে জানতে চাইলে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের জেনারেল ম্যানেজার নাজমুল ইসলাম বলেন, অনেক ক্রসিংয়ে গেট তৈরী কাজ চলছে। পর্য়ায় ক্রমে আরও হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত