রামগঞ্জে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই প্রক্রিয়া স্থগিত

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০২

আদালতের নিদের্শনায় লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলাব্যপি মুক্তিযোদ্ধা যাচাই বাছাই প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। বীর মুক্তিযোদ্ধা কর্ণেল নুর-নবী বীর বিক্রম গত ১৬ ফেব্রুয়ারি বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে উচ্চ আদালতে (হাইকোর্ট) রামগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই বাছাই প্রক্রিয়া স্থগিত চেয়ে একটি রিট করেন। যার নম্বর ২২০০/২০১৭।

জানা যায়, রামগঞ্জ উপজেলায় প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা গঠন কল্পে সারাদেশের মতো যাচাই বাছাই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। কিন্তু একটি মহল কৌশলে বিভিন্ন লোকদের প্রলোভন দেখিয়ে মুক্তিযোদ্ধা না হওয়া সত্বেও মুক্তিযোদ্ধার নাম তালিকাভূক্ত করার আশ্বাস দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে।

যারা টাকা দিতে পারছেন, তাদেরকেই আশ্বাস প্রদান করা হচ্ছে রামগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সামনে ঘোরাফেরা করা দালালগুলো। এনিয়ে বেশ কয়েকবার হট্টোগোল হয়েছে।

কয়েকজন অভিযোগ করেন, ওয়েবসাইট থেকে একটি ফরম বের করে এক শ্রেণীর দালাল তাদের নাম ঠিকানা পূরন করে তালিকাভূক্ত করার নামে ৫ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নিয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষর সম্বলিত মুক্তিযোদ্ধা সনদপ্রাপ্ত কয়েকজনকে স্বাধীণতার ৪৭ বছরেও মুক্তিযোদ্ধার সন্মান দেওয়া হয়নি বলেও অভিযোগ পাওয়া গেছে।

আরো বেশ কিছু ঘটনায় বীর মুক্তিযোদ্ধা কর্ণেল নুর-নবী বীরবিক্রম গত ১৬ ফেব্রুয়ারি বিভিন্ন অভিযোগে মহামান্য হাইকোটে একটি রিট করলে আদালত তা তিনমাসের জন্য স্থগিত ঘোষণা করে।

রামগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার জানান, আমরা আজ মুক্তিযোদ্ধা যাচাই বাছাই প্রক্রিয়া বন্ধ রাখার ব্যপারে একটি চিঠি মন্ত্রণালয় থেকে পেয়েছি।

তিনি আরো জানান, কর্ণেল নুরনবী বীর বিক্রম একজন ভালো মানুষ, তিনি গ্রামে যান না। কেউ উনাকে ভুল বুঝিয়ে রিট করিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত