আরও একটি গাড়ি জমা দিল বিশ্ব ব্যাংক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৮

সাহস ডেস্ক

শুল্কমুক্ত সুবিধায় আনা ১৬টি গাড়ি নিয়ম বহির্ভূতভাবে হস্তান্তরের অভিযোগে তদন্তের মধ‌্যে আরও একটি গাড়ি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের হাতে তুলে দিয়েছে বিশ্ব ব্যাংক।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান জানান, গত ২২ ফেব্রুয়ারি (বুধবার) বিকালে বিশ্ব ব‌্যাংকের ঢাকা কার্যালয়ের একজন কর্মকর্তা এসে ওই গাড়ি ও কাগজপপত্র শুল্ক গোয়েন্দা বিভাগের কাছে হস্তান্তর করেন। কাগজপত্র যাচাই শেষে ২৬ ফেব্রুয়ারি (রবিবার) গাড়িটি জব্দ করা হয়। 

গাড়ির সঙ্গে ঢাকায় বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফানের একটি চিঠিও ওই কর্মকর্তা দিয়ে গেছেন। সেখানে স্বেচ্ছায় গাড়িটি সমর্পণের কথা জানিয়ে চলমান তদন্তে সার্বিক সহযোগিতার অঙ্গীকারের কথা বলা হয়।

মইনুল খান, নেহাল ফারনান্দো নামে বিশ্ব ব‌্যাংকের এক কর্মকর্তা ওই টয়োটা গাড়িটি ব্যবহার করতেন। ২০০৮ সালের এপ্রিল থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ে সিনিয়র রুরাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট হিসেবে কাজ করেন তিনি।

বাংলাদেশে অবস্থানকালে ব্যক্তিগত ব্যবহারের জন‌্য শুল্কমুক্ত সুবিধায় তিনি গাড়িটি আমদানি করেন। কিন্তু বাংলাদেশ ছেড়ে যাওয়ার আগে আইন অনুযায়ী তিনি গাড়িটি এবং এর কাস্টমস পাসবুক হস্তান্তর করে যাননি। এতে শুল্ক আইন ভঙ্গ হয়েছে এবং তা শাস্তিযোগ্য অপরাধ।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এ ধরনের ১৬টি গাড়ির বিষয়ে তদন্ত শুরু করলে গত ২০ ফেব্রুয়ারি বিশ্ব ব্যাংক দুটো গাড়ি হস্তান্তর করে। এ নিয়ে মোট তিনটি গাড়ি তারাশুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের হাতে তুলে দিল।

প্রসঙ্গত, পদ্মাসেতুতে দুর্নীতি ষড়যন্ত্রের অভিযোগ কানাডার আদালতে মিথ্যা প্রমাণিত হওয়ার পর বিশ্বব‌্যাংকের সমালোচনার মধ্যে বিশ্বব্যাংক ঢাকা অফিসের কর্মকর্তাদের অনিয়ম তদন্তের এ উদ‌্যোগ নেয় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

শুল্কমুক্ত সুবিধায় বিশ্ব ব্যাংকের কর্মকর্তাদের আনা ১৬টি গাড়ির বিষয়ে জানতে চেয়ে গত ১৫ ফেব্রুয়ারি অধিদপ্তরের পক্ষ থেকে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের কাছে চিঠি পাঠানো হয়। গাড়িগুলো কারা ব্যবহার করতেন, তারা এখন কোথায় আছেন এবং গাড়িগুলোর সর্বশেষ অবস্থা কী? এসব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৭ দিন সময় দেওয়া হয়। তবে শুল্ক ফাঁকির ওই অভিযোগের বিষয়ে বিশ্বব‌্যাংক ঢাকা কার্যালয়ের কোনো বক্তব‌্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত