সম্রাটের স্থায়ী বহিষ্কার দাবি জবি শিক্ষার্থীদের

প্রকাশ : ০২ মার্চ ২০১৭, ১৭:৩২

সাহস ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের পরীক্ষা কেন্দ্রে হামলা ও যৌন নিপীড়নকারীদের ভয়ে নিরাপত্তা চেয়ে মানববন্ধন করেছে জবি চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

সম্প্রতি চারুকলার বিভাগের এক ছাত্রীকে উত্ত্যক্ত করার অপরাধে বিশ্ববিদ্যালয় প্রশাসন সফিকুল গণি সম্রাট নামের এক ছাত্রকে সাময়িক বহিষ্কার করেছে। বহিষ্কৃত ছাত্র বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের (১০ ব্যাচের) ছাত্র।

ছাত্রী উত্ত্যক্তের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। এদিকে চারুকলা শিক্ষার্থীদের ক্রমাগত ভয়ভীতি দেখাচ্ছে সম্রাট ও তার বন্ধুরা। এর ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে নিরাপত্তা চেয়ে আবেদন করেছে চারুকলা বিভাগের সাধারণ শিক্ষার্থীরা।

জবি প্রক্টর নূর মোহাম্মদ জানান, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত ছাত্রকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্তে বিশ্ববিদ্যালয়ের নারী নির্যাতন রোধে গঠিত সেল কমিটির কাছে অভিযোগপত্র দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ ফেব্রুয়ারি চারুকলা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের (নবম ব্যাচ) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনে আউটডোর পরীক্ষার কাজ (ন্যাচারাল পেইন্টিং স্টাডি) করছিলেন। ওই সময় সমাজবিজ্ঞান বিভাগের সম্রাটসহ তার কয়েকজন বন্ধু বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ করে পরীক্ষার কাজে ব্যস্ত ছাত্রীদের উত্ত্যক্ত করতে থাকে। এ সময় চারুকলা বিভাগের একই ব্যাচের কয়েকজন ছাত্র প্রতিবাদ করলে তাদের সাথে বাগবিতণ্ডার এক পর্যায়ে ছাত্রদের মারধর করে সম্রাট ও তার সহপাঠীরা। ছাত্রী উত্ত্যক্ত ও মারধরের ঘটনার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে ক্যাম্পাসে বিক্ষোভ করেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

একই দিন দুপুরে বিক্ষোভ ও মানববন্ধন শেষে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা উত্ত্যক্তকারীদের শাস্তির দাবিতে প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিলে ওই ছাত্রকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত