প্রতিরোধের মার্চ

১৯৭১ এর উত্তাল ৭ মার্চ

প্রকাশ : ০৭ মার্চ ২০১৭, ০৯:৫৪

সাহস ডেস্ক

আজ ঐতিহাসিক ৭ মার্চ। এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভাষণ দিয়েছিলেন তা পৃথিবীর ইতিহাসে মুক্তিকামী মানুষের এক ঐতিহাসিক দলিল। বাঙালি জাতির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা ১৯৭১ সালের এই দিনে রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) ঐ ভাষণে বাংলাদেশের স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু।

তিনি বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’। ঐতিহাসিক রেসকোর্সে বঙ্গবন্ধুর এ ভাষণ প্রকৃতপক্ষে বাঙালি জাতিকে মুক্তির দিকনির্দেশনা দিয়েছিল। আর একই দিন ঢাকায় এসে পৌঁছান জেনারেল টিক্কা খান ও রাও ফরমান আলী। 

এদিন রেসকোর্স ময়দানের চতুর্দিকে রীতিমত জনবিস্ফোরণ ঘটে। বিকেল ৩টায় সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই মানুষের ভিড়ে তিল ধারণের ক্ষমতা হারায় সেদিনের রেসকোর্স। রাজধানী ঢাকার চতুর্দিকে ভারি অস্ত্রেশস্ত্রে সজ্জিত পাকিস্তানী সামরিক জান্তারা রক্তচক্ষু নিয়ে প্রহরায়। আকাশে উড়ছে হানাদারদের যুদ্ধ জঙ্গী বিমান। মুক্তিপাগল বাঙালির সেদিকে ন্যূনতম ভ্রুক্ষেপ ছিলনা। তাদের শুধু অপেক্ষা তাদের প্রিয় নেতা বঙ্গবন্ধু ভাষণে কি বলেন।

প্রকৃতপক্ষে এ ভাষণের মাধ্যমেই সূচনা হয়েছিল আমাদের মুক্তি সংগ্রাম। এতে ছিল জাতির সম্ভাব্য ভবিষ্যতের সব ধরণের দিক নির্দেশনা। নিঃসন্দেহে ২৬ মার্চ ওই ভাষণেরই আনুষ্ঠানিক পুনরাবৃত্তি। এদিক থেকে স্বাধীনতার মহান নায়ক বঙ্গবন্ধুর এই ভাষণ পৃথিবীর ইতিহাসেও এক অনন্য মুক্তির সনদ।

৭ মার্চে চট্টগ্রাম
জহুর আহমেদের নেতৃত্বে এম, আর, সিদ্দিকীর বাসায় চট্টগ্রামের সব গণ্যমান্য ব্যক্তি গুরুত্বপূর্ণ এক সভায় যোগ দেন। বিষয়বস্তু ছিল: চট্টগ্রামবাসীকে সংগঠিত করে আসন্ন সংগ্রামের প্রস্তুতি গ্রহণ। বিকেলে চট্টগ্রাম রেস্ট হাউজের ২৩ নম্বর কক্ষে আরেকটি সভা হয়। এই সভায় চট্টগ্রামে পাক আর্মির তৎপরতা ও আসন্ন সংগ্রামের প্রস্তুতি গ্রহণ নিয়ে আলোচনা করা হয়। আসন্ন যেকোন ধরনের পরিস্থিতির সামলানোর সব প্রস্তুতি গ্রহণকল্পে এক সপ্তাহের কর্মসূচী ঘোষণা করা হয়। কর্মসূচীর অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেলে, আগ্রাবাদ কলোনী স্কুল মাঠে ও আগ্রাবাদ জাতিতাত্বিক যাদুঘরের সামনে স্বেচ্চাসেবকদের প্রশিক্ষণ শুরু হয়। এদিকে, সাহিত্যিক আবুল ফজলের বাসায় ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক আবদুর রবের নেতৃত্বে চট্টগ্রামের শিল্প-সাহিত্যিকদের নিয়ে গঠিত হয় “শিল্প সাহিত্যিক প্রতিরোধ সংঘ”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত