চাটমোহরে ‘মাস হিস্টিরিয়ায়’ আক্রান্ত হয়ে ১০ শিক্ষার্থী হাসপাতালে

প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১৫:৪৩

পাবনা প্রতিনিধি

পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে আকস্মিকভাবে অন্তত ১০ স্কুলছাত্রী অসুস্থ্য হয়ে পড়েছে।

চিকিৎসকরা বলছেন, মাস হিস্টিরিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ্য হচ্ছে ছাত্রীরা। মানষিক দুর্বলতার কারণে এমন হয় এবং একজনের হলে অন্যজন আতংকিত হয়েও অসুস্থ্য হতে পারে।

অসুস্থ্য ছাত্রীরা হলেন- দশম শ্রেণির ছাত্রী শিমলা খাতুন, তানিয়া খাতুন, ৯ম শ্রেণির ছাত্রী শারমিন আক্তার, অষ্টম শ্রেণির ছাত্রী সাথী খাতুন, সপ্তম শ্রেণির ছাত্রী রাবেয়া খাতুন ও ৬ষ্ট শ্রেণির ছাত্রী হালিমা খাতুন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখেজ উদ্দিন জানান, গত শনিবার সকালে বিদ্যালয়ে নিয়মিত কার্যপ্রণালী থাকা ছাত্র ছাত্রীদের অ্যাসেম্বলি অনুষ্ঠিত হওয়ার পরেই একজন ছাত্রী আকস্মিকভাবে মাথা ঘুরে পরে গিয়ে অজ্ঞান হয়ে যায়। এর কিছুক্ষণ পরেই আরো তিন ছাত্রী একইভাবে অসুস্থ্য হয়ে পড়ে। তাদের মধ্যে দুইজন ছাত্রীকে স্থানীয়ভাবে চিকিৎসা প্রদান করা হয় এবং অপর দুইজনের অবস্থা একটু জটিল হলে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এমন পরিস্থিতিতে সোমবার পর্যন্ত আরো ৩/৪ জন ছাত্রী অসুস্থ্য হয়ে পড়েছে। তাদেরকেও বিদ্যালয় কর্তৃপক্ষের তত্বাবধানে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এদিকে মঙ্গলবার সকালে নতুন করে এক ছাত্রী অসুস্থ্য হয়ে পড়লে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে বিদ্যালয় ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

প্রধান শিক্ষক আরো জানান, অসুস্থ্য হওয়ার লক্ষন হিসেবে প্রথমে ছাত্রী গুলোর মাথা ঘুরছে এবং অজ্ঞান হয়ে যাচ্ছে। এরপর সে মানষিকভাবে প্রচন্ড আতংকগ্রস্থ হয়ে পড়ছে। প্রচণ্ড পেটব্যাথা অনুভব হচ্ছে ও বমি ভাব উপলব্ধি করছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সবিজুর রহমান বলেন, মানষিক দুর্বলতার কারণে এরুপ পরিস্থিতি হতে পারে। এতে আতংকিত হওয়ার কিছু নেই।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. স ম বায়েজিদ-উল ইসলাম বলেন, এটাকে মাস হিস্টিরিয়া বা উচ্চ মাত্রায় আতংকিত হয়ে অসুস্থ্য হয়ে পড়াকে বোঝায়। এ নিয়ে ভয়ের কিছু নেই। বিশ্রাম নিলে ঠিক হয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত