সাংবাদিক আফতাব হত্যা মামলায় ৫ জনের ফাঁসি

প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১২:১৫

সাহস ডেস্ক

একুশে পদকপ্রাপ্ত ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচজনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া একজনকে ৭ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

২৮ মার্চ (মঙ্গলবার) সকালে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আফতাব আহমেদের আলোকচিত্র সাংবাদিকতার শুরু ১৯৬৪ সালে, দৈনিক ইত্তেফাক পত্রিকায়। ২০০৬ সালে তিনি অবসরে যান। আলোকচিত্র সাংবাদিকতায় অবদানের জন্য ২০০৬ সালে তাকে একুশে পদক দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে পশ্চিম রামপুরা ওয়াপদা রোডের বাসায় খুন হন ফটো সাংবাদিক আফতাব আহমেদ (৭৮)। পরদিন সকালে তার লাশ উদ্ধার করে পুলিশ। নিহতের শ্যালক মনোয়ার আহমদ সাগর ওই ঘটনায় রামপুরা থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। তদন্ত চলাকালে আফতাবের গাড়ি চালক মো. হুমায়ুন কবীরসহ পাঁচজনকে গ্রেপ্তার করে র‌্যাব। টাকা ও স্বর্ণালঙ্কার লুট করার সময় বাধা দেওয়ার কারণেই আফতাবকে হত্যা করা হয় বলে সে সময় তদন্তকারীদের পক্ষ থেকে জানানো হয়। তদন্ত শেষে পরের বছর ২৫ মার্চ (শনিবার) আদালতে অভিযোগপত্র দেন র‌্যাব-৩ এর উপ-পরিদর্শক (এসআই) মো. আশিক ইকবাল।

হুমায়ুন ছাড়া এ মামলার বাকি পাঁচ আসামি হলেন- মো. বিল্লাল হোসেন, হাবিব হাওলাদার, মো. রাজু মুন্সি, মো. সবুজ খান ও মো. রাসেল। তাদের মধ্যে রাসেল ও সবুজ পলাতক, বাকিরা কারাগারে আছেন। হাবিব, বিল্লাল ও হুমায়ুন তদন্তের সময় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত