ধনকুবের মুসার যুদ্ধাপরাধের প্রমাণ পেলে মামলা

প্রকাশ : ২৯ মার্চ ২০১৭, ১৬:৪৮

সাহস ডেস্ক

কথিত ধনকুবের ও প্রিন্স মুসা বিন শমসেরের যুদ্ধাপরাধের বিষয়ে অনুসন্ধান চলছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। প্রমাণ পেলে তার বিরুদ্ধে মামলার কথাও জানিয়েছে সংস্থাটি। ফরিদপুরে তিনি নুলা মুসা হিসেবে সমধিক পরিচিত।

২৯ মার্চ (বুধবার) ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কথা জানান সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক।   

সম্প্রতি মুসার যুদ্ধাপরাধ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। যে প্রতিবেদনে ফরিদপুরের কয়েকজন মুক্তিযোদ্ধার বক্তব্য রয়েছে। যারা ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধের অন্য মামলায় সাক্ষী দিয়েছেন। ওইসব সাক্ষীদের দাবি, ১৯৭১ সালে মুসা ফরিদপুরে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সানাউল হক আরও বলেন, তার (মুসা) বিরুদ্ধে অভিযোগ আসেনি। তদন্ত সংস্থার সাত বছর অতিক্রম হয়েছে। অভিযোগ আসেনি। যে দুজন সাক্ষী বক্তব্য দিয়েছেন সে দুজন আমাদেরই সাক্ষী। তাদের সম্পর্কে কথা বলতে চাই না।

তিনি বলেন, আমরা একটা কথা বলতে পারি, কোনো রাজনৈতিক পরিচয়, সামাজিক পরিচয়, অর্থনৈতিক পরিচয় কোনো সময়েই আমাদেরকে কোনো মামলার ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে বিরত রাখতে পারেনি। ওই দু’জন সাক্ষী পরিচিত। তারা অন্য দুই মামলার সাক্ষী। কাজেই তারা যেহেতু বলেছেন এ মামলা অনুসন্ধানে তো আছেই, আমরা অনুসন্ধানকারী কর্মকর্তাদের তাদের (সাক্ষী) সঙ্গে যোগাযোগ করে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলবো। এবং ফলাফল যদি কিছু হয় আপনারা জানবেন।’
 
আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, যখন অগ্রগতি হবে তখন মামলা রুজু করবো।

অনুসন্ধান কবে শেষ হবে সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সানাউল হক বলেন, আমরা ভবিষ্যতবাণী করি না। স্পেকুলেটও করি না। আমরা ফ্যাক্টস অনুসারে আগাই। যখন ফ্যাক্টস আসবে তখনি আগাবো। এ ব্যাপারে টাইম লাইন দেওয়ার অধিকার আমার নেই। আমরা আরো অনেকের বিরুদ্ধে অনুসন্ধানে আছি। তার মধ্যে হামদর্দের একজন ট্রাস্টিও রয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত