দিল্লির পথে প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৭, ১১:০০

সাহস ডেস্ক

সাত বছর পর প্রথম চারদিনের দ্বিপক্ষীয় সফরে নয়াদিল্লির পথে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

শুক্রবার (০৭ এপ্রিল) সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ (নিজস্ব বোয়িং-৭৭৭-৩০০) এয়ারক্র্যাফট ‘আকাশপ্রদীপ’ করে ঢাকা ছেড়ে যান তিনি।

স্থানীয় সময় বেলা ১২টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান নয়াদিল্লির ভারতীয় বিমানবাহিনীর পালাম স্টেশনে পৌঁছার কথা রয়েছে।

সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন হ্যাভি ইন্ডাস্ট্রিজ অ্যান্ড পাবলিক এন্টারপ্রাইজ বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জোম আলী।

দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন এ সফর ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক আরো সম্প্রসারিত এবং দুই দেশের নেতৃত্বের মধ্যে আস্থা ও বন্ধন শক্তিশালী হবে।

৭ এপ্রিল (শুক্রবার) বিকেলে এখানে লবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আর রাতে দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর দেওয়া অভ্যর্থনা ও নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

৮ এপ্রিল (শনিবার) এখানে হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হবে। সেখানেই একগুচ্ছ চুক্তি ও স্মারক স্বাক্ষরিত হবে।

৯ এপ্রিল (রবিবার) সকালে প্রধানমন্ত্রী আজমির শরিফ যাবেন। সেখানে খাজা মঈনুদ্দিন চিশতির (রহ.) দরগাহ শরিফ জিয়ারত করবেন। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করবেন। পরে তিনি রাষ্ট্রপতি দেওয়া নৈশভোজে যোগ দেবেন। এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও কংগ্রেস নেতা রাহুল গান্ধী তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

১০ এপ্রিল (সোমবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের শীর্ষ শিল্পপতি ও ব্যবসায়ীদের এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশে দিল্লি ত্যাগ করবেন।

চারদিনের এই সফরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ রাজনৈতিক দলের প্রধান, সরকারের মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতে মিলিত হবেন প্রধানমন্ত্রী।

ভারতের কংগ্রেস পার্টির নেত্রী সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল গান্ধীও দেখা করবেন শেখ হাসিনার সঙ্গে। আর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে নয়াদিল্লিতে যাবেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ইতোমধ্যে জানিয়েছেন, এই সফরে ভারতের সঙ্গে সাইবার নিরাপত্তা, প্রযুক্তি, পরমাণু বিদ্যুৎ, বিজ্ঞান ও প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত