ধামরাই গণহত্যা দিবস আজ

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৭, ১০:২৮

সাহস ডেস্ক

ধামরাইয়ে গণহত্যা দিবস আজ। ’৭১-এর এই দিনে ১৮ জনকে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। কিন্তু নীরবেই কেটে যায় প্রতি বছরের ৯ এপ্রিল ধামরাইয়ের গণহত্যা দিবস। কেউ ন্যূনতম স্মৃতিচারণাও করেননি কখনো। বছরের পর বছর বিভিন্ন জাতীয় উৎসবেও কারো মনে পড়েনি নির্মম হত্যার শিকার স্বদেশপ্রেমী এই ১৮ জনের কথা। স্বজন হারানো ওই পরিবারের লোকজনেরাও জানেন না কবে কখন ধামরাইয়ের গণহত্যা দিবস। কিভাবে ওই শহীদ হওয়া মানুষগুলো ঘুমিয়ে আছে বংশী নদীর তীরে গণকবরে।

১৯৭১ সালের ৯ এপ্রিল পাকিস্তানি হানাদাররা ধামরাই সদর বর্তমান পৌরএলাকা থেকে ২৩ জন গ্রামবাসীকে আটক করে গরুর রশি দিয়ে পিঠমোড়া করে বেঁধে ধামরাই থানায় নিয়ে বসিয়ে রাখে। এরপর ২৩ জনের মধ্যে ৪ জনকে বৃদ্ধ ভেবে ছেড়ে দেয়। এদের সঙ্গে আরো ৪ জনকে ধরে ২৩ জনকে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে ধামরাইয়ের কালামপুর বাজারে নিয়ে যায়। বংশী নদী এলাকায় কালামপুর বাজার খাল পাড়ে নিয়ে রেললাইন ধরে দাঁড় করিয়ে উপর্যুপরি গুলি ও ব্রাশফায়ার করে হত্যা করা হয় ১৮ জনকে। আহত হন ও অক্ষত অবস্থায় বেঁচে যান ৫ জন।

গণকবর দেয়ার প্রত্যক্ষদর্শী ভালুম গ্রামের সাইফুল ইসলাম ওই গণকবরটি দেখিয়ে বলেন, সেখানে স্থানীয় লোকজন পাকা বসতবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান ও ধানের চাতাল নির্মাণ করেছে। সেখানে অবিলম্বে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত