লালমনিরহাট জেলা রেজিস্ট্রারকে শোকজ

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ১৩:৪৯

আসাদুজ্জামান সাজু

নিয়ম বহির্ভূতভাবে ইউনিয়ন নিকাহ রেজিস্ট্রার নিয়োগের ব্যাপারে জবাব দাখিল করতে জেলা রেজিস্ট্রার সরকার লুৎফুল কবীরকে কারণ দর্শানোর (শোকজ) নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে এ নির্দেশ দেন বিজ্ঞ আদিতমারী সহকারী জজ আদালতের বিচারক(ভারঃ) সাদেকীন হাবীব বাপ্পী।

এর আগে বুধবার জেলা রেজিস্ট্রারকে প্রধান করে ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন দুর্গাপুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার মাহমুদুল হাসান।

মামলার বিবরণে জানা গেছে, আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার সুলতান আহমেদের মৃত্যুজনিত শুন্যপদে তার ছেলে মাহমুদুল হাসানকে ২০০৮ সালের ১১ মার্চ অস্থায়ী নিকাহ রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেওয়া হয়। সেই থেকে দীর্ঘ ৯ বছর ধরে ওই ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন করে আসছেন তিনি। চলতি বছরের ৮ মার্চ জেলা প্রশাসকের মাধ্যমে নিকাহ রেজিস্ট্রারদের পরিচয় পত্র প্রদান অনুষ্ঠানে দুর্গাপুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার হিসাবে মাহমুদুল হাসানকে পত্র প্রদান করে জেলা রেজিস্ট্রার।

এদিকে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক নিকাহ রেজিস্ট্রার মাহমুদুল হাসানের লাইসেন্স বাতিল ঘোষণা না করেই ওই পদে নিয়োগের জন্য আদিতমারী উপজেলা সাব রেজিস্ট্রার ২৮ ফেব্রুয়ারি একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

এ নিয়োগ অবৈধ দাবি করে তা বাতিল করার আদেশ প্রদানে বুধবার আদিতমারী সহকারী জজ আদালতে ৫ জনকে বিবাদী করে একটি মামলা দায়ের করেন মাহমুদুল হাসান।

মামলাটি আমলে নিয়ে বৃহস্পতিবার বিজ্ঞ বিচারক ওই নিয়োগ প্রক্রিয়া অস্থায়ী নিষেধাজ্ঞাদেশ প্রদান করেন। সেই সাথে এ নিয়োগ কেন অবৈধ্য নয়, তার উপযুক্ত কারণ দর্শানোর জন্য আগামি ১৫ দিনের মধ্যে জেলা রেজিস্ট্রার সরকার লুৎফুল কবীরসহ বিবাদীদেরকে নির্দেশ প্রদান করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত