বাল্যবিয়ে থেকে নিজেদের রক্ষায় সাহসী হওয়ার আহ্বান শারমিনের

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ১৮:২৯

রহিম রেজা

বাল্যবিয়ে ঠেকাতে কিশোরীদেরকে সাহসী, কৌশলী ও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ পুরস্কার অর্জণকারী ঝালকাঠির রাজাপুরের স্বর্ণ কিশোরী সাহসী শারমিন।

অনুকরণীয় দৃষ্টান্তকারী অনন্য সাহসিকতায় শারমিন পেয়েছেন আন্তর্জাতিক পুরস্কার। আর এ সাহসী বালিকাকে নিয়ে গর্বিত সাংবাদিক, শিক্ষক, পুলিশ ও এলাকাবাসী। তার এ দৃষ্টান্তকে অনুসরণ করে এগিয়ে যেতে প্রত্যয়ী সহপাঠীসহ এলাকার নারী শিক্ষার্থীরা।

নারী অধিকার রক্ষায় নারী নির্যাতন ও বাল্যবিয়ের বিরুদ্ধে কাজ করার অঙ্গীকার সাহসী নারী’র পুরস্কার জয়ী শারমিনের। নিজে আইনজীবী হয়ে ভবিষ্যতে বাংলাদেশসহ বিশ্বের নারী সমাজের উন্নয়নে কাজ করতে চায় স্বর্ণ কিশোরী সাহসী শারমিন।

রাজাপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয়া এসএসসির ফলপ্রত্যাশী শারমিন নিজের বাল্যবিবাহ ঠেকিয়ে দিয়েছিলো নবম শ্রেনীতে অধ্যায়নরত অবস্থাতেই। পরে নানা প্রতিকূলতার মধ্যেই লেখাপড়া চালিয়ে অংশ নেয় এসএসসি পরীক্ষায়। বিয়ে না করায় তার ওপর মায়ের নির্যাতনও দমিয়ে রাখতে পারেনি তার লেখাপড়ার গতি। নিরুপায় হয়ে গর্ভধারিনী মা ও কথিত হবু বরের বিরুদ্ধে মামলা করে বাল্যবিবাহ নামক অভিশাপের হাত থেকে নিজেকে রক্ষা করে এখন তিনি বিশ্বে কিশোরীদের কাছে রোল মডেল।

গত ৩০ মার্চ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে উইমেন অব কারেজ পুরস্কার নেয়া শারমিন স্বর্ণ-কিশোরী নেওয়ার্কের একজন সদস্য।

রাজাপুর থানার ওসি শেখ মুনীর উল গীয়াস বলেন, সত্যিই শারমিনকে আইনী সহায়তা দিতে পেরে একজন পুলিশ সদস্য হিসেবে আমি গর্বিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত