আজ উল্লাপাড়া গণহত্যা দিবস

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৭, ১০:৫২

সাহস ডেস্ক

’৭১ এর ২৫ এপ্রিল পাকবাহিনী উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের চড়িয়া শিকার ও সংলগ্ন পাটধারী এবং গোলকপুর গ্রামের দেড় শতাধিক নিরাপরাধ নারী-পুরুষকে বাড়ি থেকে ধরে নিয়ে গ্রামের পূর্ব দিকের মাঠে দাঁড় করিয়ে গুলি করে ও ব্যানেট দিয়ে খুঁচিয়ে নির্মমভাবে হত্যা করে। স্বাধীনতা যুদ্ধে সিরাজগঞ্জে এটাই ছিল পাকবাহিনীর সবচেয়ে বড় গণহত্যাকাণ্ড।

স্থানীয় লোকজন ও নিহতদের পরিবার সূত্রে জানা যায়, এদিন বেলা ১১টার দিকে পাকবাহিনী কয়েকটি জীপে করে বগুড়া থেকে বগুড়া-নগরবাড়ি সড়ক পথে উল্লাপাড়া যাচ্ছিল। গোপন সূত্রে খবর পেয়ে এই গ্রামের একদল যুবক সকালে পাকবাহিনীকে উল্লাপাড়া প্রবেশে বাঁধা দিতে রাস্তার উপর ৪টি গাছের গুঁড়ি ফেলে রাখে। পাকবাহিনীর গাড়ি রাস্তায় আটকে গেলে চড়িয়া গ্রামের যুবকেরা ‘জয় বাংলা’ স্লোগান দিতে শুরু করে। পাকসেনারা রাস্তায় প্রতিবন্ধকতা দেখে ক্ষুদ্ধ হয়ে এই নির্মম গণহত্যা ঘটায়। 

পরে পাকবাহিনী চলে গেলে পার্শ্ববর্তী গ্রামের লোকজন নিহতদের লাশ উদ্ধার করে গ্রামের পাশেই গণকবর দেয়। স্বাধীনতার পর থেকে ২৫ এপ্রিল উল্লাপাড়ায় চড়িয়া গণহত্যা দিবস হিসেবে দিনটি পালিত হয়ে আসছে। পরবর্তী সময় গ্রামের লোকজন হত্যাকাণ্ডের এই স্থানটিকে স্মরণীয় করে রাখতে এখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ করেছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত