‘ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে তরুণদের জঙ্গিবাদে নেওয়া হচ্ছে’

প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৭, ১৪:০৮

রাবি প্রতিনিধি

ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে দেশকে সিরিয়া, আফগানিস্তানের মতো জঙ্গিবাদ গড়ে তোলার জন্য কিছু জামায়াতের উগ্রপন্থী গ্রুপ রয়েছে। দেশের কিছু বিপথগামী তরুণ-তরুণীদের মিথ্যা আশ্বাস দিয়ে বেহেস্ত পাবার লোভ দেখিয়ে বা বিভিন্নভাবে ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে জঙ্গিবাদের দিকে ঠেলে দিচ্ছে। তারা তরুণ প্রজন্মকে তাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করে জঙ্গিগোষ্ঠীর সাথে জড়ানোর চেষ্টা করে যাচ্ছে। উচ্চবিত্ত পরিবার ও বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদের টার্গেট করে তাদের উদ্দেশ্য হাসিল করার চেষ্টা করছে।

শুক্রবার বেলা সাড়ে ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আয়োজিত দিনব্যাপী এক জঙ্গিবিরোধী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বিপিএম এসব কথা বলেন। কমনওয়েলথ ইয়ুথ পিস অ্যামব্যাসেডর নেটওয়ার্ক ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর যৌথআয়োজনে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনের কনফারেন্স কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

তিনি আরও বলেন, বিচারকাজ সম্পাদনা না করে শাস্তি দেওয়া বিশ্বের কোন ধর্মেই নেই। কিন্তু ধর্মের এ ভুল ব্যাখ্যা থেকে তরুণ প্রজন্মকে ফিরিয়ে আনতে পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানকে বড় ভূমিকা পালন করতে হবে। জঙ্গিবাদ থেকে এদের রক্ষা করতে সকলকে জঙ্গিবিরোধী আন্দোলনকে সামাজিক আন্দোলন হিসেবে গড়ে তুলে হবে।

আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সুমাইয়া রহমান কান্তি সঞ্চালনায় কর্মশালার উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিমের ডিসি পূর্ব আমির জাফর, বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান, শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্সক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক টিএমএম নূরুল মোদ্দাসের চৌধুরী, আইন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত