না ফেরার দেশে

কিংবদন্তী আবৃত্তিশিল্পী-মুক্তিযোদ্ধা কাজী আরিফ

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৭, ১৩:২২

সাহস ডেস্ক

কিংবদন্তী আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফকে (৬৫)  না ফেরার দেশে চলে গেছেন।  যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তাঁকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করা হয়।

২৯ এপ্রিল (শনিবার) সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস ও জাতীয় বসন্ত উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মাঞ্জার চৌধুরী এ তথ্য জানিয়েছেন। 

এর আগে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল প্রখ্যাত এই আবৃত্তিশিল্পীকে। নিউ ইয়র্কের ম্যানহাটনের মাউন্ট সিনাই সেন্ট লিওক্স হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

গত ২৫ এপ্রিল (মঙ্গলবার) হার্টের ভাল্ব পুনঃস্থাপন ও আর্টারিতে বাইপাস সার্জারি সম্পন্ন হয় কাজী আরিফের। এর আগে হার্টের একটি ভাল্ব অকেজো এবং একটি গুরুত্বপূর্ণ আর্টারি সম্পূর্ণ নষ্ট হয়ে গেলে চিকিৎসকরা তার ভাল্ব পুনঃস্থাপন ও বাইপাস সার্জারির সিদ্ধান্ত নেন। এরপর তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। একপর্যায়ে চিকিৎসকরা তাঁকে 'ক্লিনিক্যালি ডেড' ঘোষণা করে বলে জানান শিল্পীর আত্মীয়-স্বজন ও পরিবারকে।

১৯৫২ সালের ৩১ অক্টোবর সালে ফরিদপুর রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন কাজী আরিফের। তাঁর শিক্ষা ও বেড়ে ওঠা চট্টগ্রাম শহরে। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে। পেশায় স্থপতি এই বাচিকশিল্পী লেখকও। এর পাশাপাশি রাজনীতি, শিল্প-সাহিত্যর নানা কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। আবৃত্তিশিল্পী হিসেবে আন্তর্জাতিকভাবে পরিচিতি রয়েছে তার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত