ধূমপানে জড়িয়ে পড়ছে কুড়িগ্রাম গ্রামাঞ্চলের শিশুরা!

প্রকাশ : ০১ জুন ২০১৬, ২০:২৮

শফিউল আলম শফি

কুড়িগ্রামে গ্রামাঞ্চলের অধিকাংশ দুস্থ পরিবারের পথশিশুরা দিনদিন বিড়ি সিগারেট ও গাঁজায় আসক্ত হয়ে পড়েছে।

কুড়িগ্রামে বিভিন্ন এলাকার খবর নিয়ে জানা গেছে অল্প বয়সী পথশিশু এবং অনেক স্কুলপড়ুয়া শিশুরা ধূমপানে আসক্ত হওয়ার ফলে তারা নানা রোগ ব্যধিতে আক্রান্ত হয়ে পড়ছে।

নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোকছেদুর রহমান জানান, যে শিশুরা ধূমপান করে তাদের যক্ষ্মা, ফুসফুসের ক্যানসার, নিউমোনিয়া, ব্রংকাইটিস, শ্বাসপ্রশ্বাসের কষ্ট, খাদ্যে অরুচি, অনিদ্রা এসব হয়ে থাকে। এছাড়া ধূমপায়ী শিশুদের স্বাভাবিক বেড়ে ওঠা মানসিক বৃদ্ধি ব্যাহত হয়। পরিবারের লোকজন অবচেতন হওয়ায় তাদের শিশুরা কুসঙ্গে পরে রসাতলে যাচ্ছে।

সরেজমিন ভিতরবন্দ, নুনখাওয়া, কালীগঞ্জ ও নাগেশ্বরী পৌরসভা এলাকা ঘুরে পথশিশু ও কর্মজীবি শিশুদের হাতে বিড়ি সিগারেট অহরহ দেখা গেছে। ১০ থেকে ১৫ বছরের শিশুরা একে অন্যের দেখাদেখি এ মরণ নেশায় জড়িয়ে পড়ছে।

ভিতরবন্দের জবেদার পুত্র মনিরুল (১১) জানায়, ‘মোর সমবয়সী সবাই বিড়ি সিগারেট খায় সেই জন্য মুইও খাই’।

মনিরুলের বাবা অন্যের ঠেলাগাড়ি ভাড়া করে চালিয়ে যা উপার্জন করেন তা দিয়ে সংসার চালান। মনিরুল সারাদিন কি করে তার খবর বাবা মা জানে না। মুন্নার বাবা রিকসাচালক, মা অন্যের বাড়িতে কাজ করে। বাবা-মা মুন্নাকে বাড়িতে রেখে সেই সকালে কাজে বেড়িয়ে যায় ফিরে রাতে। মুন্না সারাদিন কি করে বাপ মা তা জানেন না বলে জানান।

এরকম শতশত মনিরুল মুন্না অভিভাবকের চোখের আড়ালে নিজের ইচ্ছে মত বেড়ে উঠছে এবং বখাটেদের খপ্পরে পড়ে অকালেই ঝড়ে পড়ছে।

নাগেশ্বরী থানার ওসি জানান, ধূমপান বন্ধ করতে হলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। শুধু আইন প্রয়োগ করে এটা বন্ধ করা যাবে না। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত