ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী আটক

প্রকাশ : ২৬ মে ২০১৭, ১২:২২

সাহস ডেস্ক

কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠন বলে দাবিকৃত ওলামা লীগসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে সুপ্রিম কোর্ট চত্বরে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্যটি অপসারণ করা হয়েছে।

এই সিদ্ধান্তের প্রতিবাদে ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনগুলো আজ শুক্রবার (২৬ মে) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যের সামনে সমাবেত হয়ে সুপ্রিম কোর্ট অভিমুখে বিক্ষোভ মিছিল বের করলে কোর্ট প্রঙ্গণে আসার আগেই পুলিশ টিয়ার সেল ও জল কামান ব্যবহার করেছে। এ সময় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীকে আটক করেছে পুলিশ।

এর আগে বৃহস্পতিবার (২৫ মে) মধ্যরাতে শুরু হয়ে শুক্রবার (২৬ মে) ভোরে অপসারণ কাজ শেষ হয়। ভাস্কর্য অপসারণের শুরু থেকেই সেখানে উপস্থিত ছিলেন এর স্থপতি মৃণাল হক।

সুপ্রিম কোর্টের সামনে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্য চাপের মুখে পড়ে সরিয়ে নিতে বাধ্য হয়েছেন বলে দাবি করেছেন এর নির্মাতা স্থপতি মৃণাল হক।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের সামনে ‘গ্রিক দেবীর মূর্তি’ স্থাপন করা হয়েছে—এমন দাবি করে এর অপসারণের দাবি করে আসছিল হেফাজতে ইসলাম ও ওলামা লীগসহ ধর্মভিত্তিক নানা সংগঠন। এ বছরের রমজানের আগে ভাস্কর্য অপসারণের সময়সীমাও দিয়েছিল ওই সব সংগঠন। এমন পরিপ্রেক্ষিতেই অপসারণ করা হয়েছে শিল্পী মৃণাল হকের গড়া ভাস্কর্যটি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত