প্রধান বিচারপতির নির্দেশই ভাস্কর্য স্থানান্তর: অ্যাটর্নি জেনারেল

প্রকাশ : ২৬ মে ২০১৭, ১৩:০৭

সাহস ডেস্ক

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, সুপ্রিম কোর্টের সামনে স্থাপিত ভাস্কর্যটি নিয়ে বিতর্ক ওঠায় বৃহস্পতিবার (২৫ মে) বিকালে এটিকে সরিয়ে অন্য কোথাও পুনঃস্থাপনের নির্দেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। 

তিনি জানান,‘বৃহস্পতিবার বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আমাকে ডেকেছিলেন। এসময় ড. কামাল হোসেন, খন্দকার মাহবুব হোসেনসহ সুপ্রিম কোর্টের বারের বর্তমান ও সাবেক দায়িত্বশীলরা সেখানে উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতিতে প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের সামনের ভাস্কর্যকে কেন্দ্র করে আমি কোনও অপ্রীতিকর ঘটনা চাই না। এটি সরিয়ে নেওয়া হোক। এবং এমন জায়গায় স্থাপন করা হোক যেন প্রশ্ন না ওঠে ।’

অ্যাটর্নি জেনারেল আরও জানান, ‘এসময় সুপ্রিম কোর্টের সামন থেকে ভাস্কর্যটি সরিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ বলে আমরা প্রধান বিচারপতিকে বলেছি।’

এরপরেই প্রধান বিচারপতি এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন বলেও জানান অ্যাটর্নি জেনারেল।

এর আগে বৃহস্পতিবার (২৫ মে) মধ্যরাতে শুরু হয়ে শুক্রবার (২৬ মে) ভোরে অপসারণ কাজ শেষ হয়। ভাস্কর্য অপসারণের শুরু থেকেই সেখানে উপস্থিত ছিলেন এর স্থপতি মৃণাল হক।

সুপ্রিম কোর্টের সামনে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্য চাপের মুখে পড়ে সরিয়ে নিতে বাধ্য হয়েছেন বলে দাবি করেছেন এর নির্মাতা স্থপতি মৃণাল হক।

প্রগতিশীল ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনগুলো বলছে, কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠন বলে দাবিকৃত ওলামা লীগসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে সুপ্রিম কোর্ট চত্বরে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্যটি অপসারণ করা হয়েছে।

এই সিদ্ধান্তের প্রতিবাদে প্রগতিশীল ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনগুলো আজ শুক্রবার (২৬ মে) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যের সামনে সমাবেত হয়ে সুপ্রিম কোর্ট অভিমুখে বিক্ষোভ মিছিল বের করলে কোর্ট প্রঙ্গণে আসার আগেই পুলিশ টিয়ার সেল ও জল কামান ব্যবহার করেছে। এ সময় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীকে আটক করেছে পুলিশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত