আজ নগরকান্দা গণহত্যা দিবস

প্রকাশ : ০১ জুন ২০১৭, ১০:৫৬

সাহস ডেস্ক

আজ ১ জুন ফরিদপুরের নগরকান্দা গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে নগরকান্দায় পাকিস্তানি হানাদার বাহিনী রাজাকার-আলবদরদের সহযোগিতায় নারী ও শিশুসহ একসঙ্গে ৩৮ জন নিরীহ মানুষকে গুলি করে হত্যা করে।

১৯৭১ সালের ২৯ মে উপজেলার চাঁদহাট এলাকায় মুক্তিযোদ্ধাদের ঘাঁটিতে আক্রমণ চালায় পাকিস্তানি সেনারা। তখন মুক্তিযোদ্ধারাও পাল্টা আক্রমণ চালালে শুরু হয় সম্মুখ যুদ্ধ। যুদ্ধে দেশি অস্ত্র ঢাল-সড়কি-বল্লম নিয়ে মুক্তিযোদ্ধাদের পাশে এসে দাড়ান এলাকার নিরীহ মানুষ।

উপজেলার দীঘলিয়া বিলের মধ্যে প্রায় দুই ঘণ্টা এ যুদ্ধে ২৬ পাকিস্তানি সেনাকে কুপিয়ে হত্যা করতে সক্ষম হন বাঙালিরা। এর পর পাকিস্তানি হানাদার বাহিনী ১ জুন ফরিদপুর থেকে আরো সেনাসদস্য নিয়ে উপজেলার কোদালিয়া, ছোটশ্রীবরদী, বাস্তপুট্টি, কানফরদী, রঘুরদিয়া, বাগাট, ঘোনাপাড়া, পুরাপাড়া, ঈশ্বরদী, ছোটপাইককান্দি, বড়পাইককান্দি, শেখরকান্দিসহ বিভিন্ন গ্রামে প্রবেশ করে লুটপাট, অগ্নিসংযোগ করে। এ সময় কোদালিয়া গ্রামের মিয়াবাড়ির পাশে নারী ও শিশুসহ ৩৮ জন নিরীহ মানুষকে লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে পাকিস্তান সেনাবাহিনী।

পরবর্তী সময়ে শহীদদের স্মরণে ওই স্থানে নির্মিত হয়েছে স্মৃতিস্তম্ভ। ওই স্থানে কোদালিয়া শহীদনগর নামে একটি নতুন ইউনিয়নের নামকরণ করা হয়। এর পর থেকে প্রতিবছরই নগরকান্দায় মুক্তিযোদ্ধা ও এলাকার সর্বস্তরের মানুষ ১ জুন গণহত্যা দিবস পালন করে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত