‘প্রগতিশীল আলেমদের হত্যার পরিকল্পনা ছিল ৬ জঙ্গির’

প্রকাশ : ১২ জুন ২০১৭, ১৭:৪৮

সাহস ডেস্ক

রাজধানীর নিউমার্কেট থানা এলাকা থেকে নব্য জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ছয় সদস্যকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট। তার হলো- জাহিদুল ইসলাম জোহা (২৩), আবু বকর সিদ্দিক বা আবু মোহাম্মদ (১৯), মোহাম্মদুল্লাহ আদনান (১৯), মেহেদি হাসান ইমন বা আবু হামজা (২১), খালিদ সাইফুল্লাহ বা আবু মুসাব (১৯) ও শামসুদ্দিন আলামিন।

কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, দেশের প্রগতিশীল আলেম-ওলামাদের হত্যার পরিকল্পনা করছিল তারা। 

১২ জুন (সোমবার) বেলা সাড়ে ১১টায় ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান মনিরুল।

মনিরুল ইসলাম জানান, ১১ জুন (রবিবার) রাতে নিউমার্কেটের নিউ সুপারমার্কেট এলাকা থেকে ওই ছয় জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। সেখানে ১০ থেকে ১১ জন নব্য জেএমবি সদস্য সরকার ও রাষ্ট্রবিরোধী ধ্বংসাত্মক কর্মকাণ্ড পরিচালনাসহ ধর্মীয় উগ্রবাদের বিরোধিতাকারী প্রগতিশীল আলেম-ওলামাদের হত্যার পরিকল্পনার উদ্দেশ্যে মিলিত হয়। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের মধ্যে ছয়জনকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইউনিট।

গ্রেপ্তারকৃতরা জিজ্ঞাসাবাদে জানায়, তারা তাদের নেতা আইয়ুব বাচ্চু মাখনদা বা লালভাই ও আর্চারের নির্দেশ অনুযায়ী কাজ করছে। এ পরিকল্পনা বাস্তবায়নে অস্ত্রসহ অন্যান্য ক্ষেত্রে সাদী বা আবু জান্দাল বা আবু দারদা আবু তাদের সহযোগিতা করছে।

গ্রেপ্তারদের কাছ থেকে মুঠোফোন, বিভিন্ন কাগজ, নোটবুক, জঙ্গিসংশ্লিষ্ট তথ্যসমৃদ্ধ পেনড্রাইভ, মেমোরি কার্ডসহ বিভিন্ন আলামত উদ্ধার করা হয়েছে বলে জানান মনিরুল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত