বিপদসীমার উপর খোয়াই নদীর পানি, শঙ্কায় হবিগঞ্জ শহর

প্রকাশ : ২০ জুন ২০১৭, ১১:০৬

সাহস ডেস্ক

হবিগঞ্জে গত কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

২০ জুন (মঙ্গলবার) সকাল ৮টা পর্যন্ত নদীর বাঁধের মাছুলিয়া পয়েন্টে পানি বিপদসীমার ২৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ফলে হবিগঞ্জ শহর এখন প্রচণ্ড ঝুঁকির মধ্যে রয়েছে। বাঁধ ভেঙ্গে যেকোনো সময় পানিতে তলিয়ে যেতে পারে শহরটি।  

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, খোয়াই নদীর উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্যে। এ নদীটি জেলার চুনারুঘাট, বাহুবল, সদর, বানিয়াচং ও লাখাই উপজেলার ওপর দিয়ে বয়ে গেছে। পাঁচ উপজেলার বাসিন্দাদের জীবনযাত্রা এ নদীর সঙ্গে জড়িয়ে রয়েছে। গত ১৮ জুন (রবিবার) দুপুর থেকে জেলায় প্রবল বর্ষণ শুরু হয়। বর্ষণের ফলে মধ্যরাতের পর থেকে খোয়াই নদীর পানি হঠাৎ করেই বৃদ্ধি পায়।

জানা যায়, নদীর বাঁধে ভাঙনের আশঙ্কায় রাতভর মানুষ তীর পাহারা দেন। রাত ৯টার পর থেকেই বাঁধের কয়েকটি দুর্বল স্থানে ছিদ্র হয়ে পানি শহরে প্রবেশ করতে শুরু করে। এ খবর ছড়িয়ে পড়লে শহরবাসীর মাঝে আতঙ্ক দেখা দেয়। ওই স্থানগুলোতে সাধারণ মানুষ নিজেদের উদ্যোগে বালুর বস্তা ফেলে এসব ছিদ্র বন্ধ করার চেষ্টা চালান। শহরের মসজিদগুলোতে মাইকিং করে সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম জানান, মাইকিং করা হয়েছে অতিসতর্কতা হিসেবে। শহরের ৩-৪টি স্থানে বাঁধ ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত