আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জের সম্ভাব্য ৫৫ প্রার্থী

প্রকাশ : ২২ জুন ২০১৭, ২০:২৬

সোহাগ লুৎফুল কবির

আগামী জাতীয় একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জোট-মহাজোটের সম্ভাব্য প্রার্থীরা মাঠে নেমেছেন। সভা-সমাবেশ, গণসংযোগ, পোস্টার, ব্যানার-ফেস্টুন লাগিয়ে শুভেচ্ছা জানিয়ে ফেসবুক-টুইটার ও মতবিনিময়ের মাধ্যমে নিজেদের প্রার্থীতার বিষয়ে জানান দিচ্ছেন।

সিরাজগঞ্জের ৬টি আসনের জন্য ইতোমধ্যেই প্রায় ৫৫ জন সম্ভাব্য প্রার্থী মাঠ চষে বেড়াচ্ছেন। আওয়ামী লীগ সমর্থিত মহাজোট ও বিএনপি সমর্থিত ১৮ দলীয় জোটের সকল আসনেই এ প্রধান দুটি জোটের পক্ষ থেকে একাধিক প্রার্থী মনোনয়ন পাওয়ার জন্য দলের হাইকমান্ডে লবিং চালিয়ে যাচ্ছেন।

সিরাজগঞ্জ-১ (কাজীপুর) : কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার ৪টি ইউনিয়ন নিয়ে এ আসনটি গঠিত। আসনটি জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত। প্রতিবারই আওয়ামী লীগের প্রার্থী এ আসনে জয়লাভ করেছে। আওয়ামী লীগের প্রেডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিমের নেতৃত্বে এ আসনে রয়েছে আওয়ামী লীগের শক্ত সাংগঠনিক শক্তি। বেশ কয়েকবার তিনি এমপি নির্বাচিত হয়েছেন। দশম সংসদ নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্ধিতায় এমপি নির্বাচিত হয়েছেন। যদি কোনো কারণে এবার তিনি নির্বাচনে অংশগ্রহণ না করেন বা অন্য আসনে প্রার্থী হন তবে তার পরিবর্তে ছেলে সাবেক এম,পি, প্রকৌশলী তানভীর শাকিল জয় মনোনয়ন পেতে পারেন।

১৮ দলীয় জোটের প্রার্থী হিসেবে উপজেলা বিএনপির সভাপতি সেলিম রেজা তালুকদার, শহর বিএনপির সভাপতি নাজমুল হাসান তালুকদার রানা, জেলা বিএনপির সহ-সভাপতি মকবুল হোসেন চৌধুরী ও কন্ঠশিল্পী কনক চাপা মনোনয়ন চাইতে পারেন।

সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) : এখান থেকেই নিয়ন্ত্রিত হয় সিরাজগঞ্জ জেলার রাজনীতি। সিরাজগঞ্জ সদরের ৬টি ও কামারখন্দ উপজেলার ৪টি ইউনিয়ন নিয়ে সিরাজগঞ্জ-২ আসন গঠিত। বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ নেত্রী জান্নাত আরা হেনরী তালুকদার, জাতীয় যুব সংহতির সাবেক সভাপতি জেলা জাতীয় পার্টির সভাপতি আমিনুল ইসলাম ঝন্টু এবং বিএনপির একক প্রার্থী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু। কোন কারণে তিনি নির্বাচনে অংশগ্রহণ না করতে পারলে তার সহধর্মিণী ও জেলা বিএনপির সভাপতি রুমানা মাহমুদ মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) : মৎস্য ও শস্য ভান্ডার নামে খ্যাত রায়গঞ্জ ও তাড়াশ উপজেলা মিলে এ আসনটি গঠিত। এ আসনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান সংসদ সদস্য গাজী ম.ম. আমজাদ হোসেন মিলন, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান ডঃ হোসেন মনসুর, জেলা আওয়ামী লীগের সদস্য শিল্পপতি লুৎফর রহমান দিলু, কেন্দ্রীয় কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন সুইট, সাবেক সংসদ সদস্য ইসাহাক তালুকদারের ছেলে ইমন তালুকদার, সলঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি রায়হান গফুর, তাড়াশ উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ হৃদয়ের নাম শোনা যাচ্ছে।

অপরদিকে, ১৮ দলীয় জোটের মনোনয়ন প্রত্যাশীরা হলেন, সাবেক এমপি আব্দুল মান্নান তালুকদার, বিএনপির কেন্দ্রীয় নেতা সাইফুল ইসলাম শিশির, তাড়াশ উপজেলা বিএনপি সভাপতি খন্দকার সেলিম জাহাঙ্গীর, উপজেলা চেয়ারম্যান আইনুল হক ও ঢাকা আইনজীবী ফোরামের নেতা অ্যাডভোকেট গোলাম মোস্তফা।

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) : এ আসনে মহাজোট থেকে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এইচ,টি,ইমামের পুত্র বর্তমান এমপি তানভীর ইমাম, সাবেক এমপি আব্দুল লতিফ মির্জার মেয়ে মুক্তি মির্জা, সাবেক উপজেলা চেয়ারম্যান হাজী জাহেদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মারুফ বিন হাবিব ও সাবেক এমপি শফিকুল ইসলাম শফি। বিএনপিসহ ১৮ দলীয় জোটের প্রার্থী হিসেবে সাবেক এমপি এম, আকবর আলী, উপজেলা বিএনপির আহবায়ক কাজী কামাল, নারী নেত্রী অ্যাডভোকেট সিমকী ইমাম, কেন্দ্রীয় যুবদলের সদস্য আব্দুল ওয়াহাব, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামসুল ইসলাম, উপজেলা বিএনপির উপদেষ্টা কে.এম. শরফউদ্দিন মঞ্জু ও জামায়াতের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খান।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি ও চৌহালী) : তাঁত শিল্প সমৃদ্ধ বেলকুচি ও যমুনা নদীবেষ্টিত চৌহালী উপজেলা মিলে সিরাজগঞ্জ-৫ আসন গঠিত। এ আসনে মহাজোট থেকে শক্তিশালী প্রার্থী বর্তমান এমপি আব্দুল মজিদ মন্ডল, বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস, ঢাকার বনানী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর মোশাররফ হোসেন। কেন্দ্রীয় যুবলীগের ক্রীড়া সম্পাদক মুশফিকুর রহমান মোহন।

অপরদিকে, ১৮ দলের পক্ষ থেকে তরুণ নেতা কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম, জেলা বিএনপির সদস্য রাকিবুল করিম পাপ্পু, বিএনপি নেতা গোলাম মওলা খান বাবলু ও চৌহালী উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মামুন ও গণসংযোগ করছেন।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) : তাঁত শিল্প সমৃদ্ধ শাহজাদপুরের মহাজোট থেকে বর্তমান এমপি হাসিবুর রহমান স্বপন, সাবেক এমপি চয়ন ইসলাম, কেন্দ্রীয় যুবলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডঃ সাজ্জাদুল হায়দার লিটন মনোনয়ন প্রত্যাশী।

অপরদিকে, বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট থেকে সাবেক উপ-প্রধানমন্ত্রী প্রয়াত ডা.এম.এ. মতিনের ছেলে তরুণ চিকিৎসক এম.এ মুহিত, সাবেক এমপি কামরুদ্দিন এহিয়া খান মজলিশ, গ্যাদন মাহমুদ ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদলের সহ-সভাপতি গোলাম সরোয়ারসহ সিরাজগঞ্জের ৬টি আসনে প্রায় ৫৫ জন সম্ভাব্য প্রার্থী ইতোমধ্যেই স্ব-স্ব আসন এলাকায় পোস্টার, ব্যানার, ফেস্টুন লাগিয়ে শুভেচ্ছা জানিয়ে ভোটারদের কাছে দোয়া চাচ্ছেন এবং মাঠ চষে বেড়াচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত