পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সঠিক পথে বাংলাদেশ : জুকিয়া আমানো

প্রকাশ : ০৩ জুলাই ২০১৭, ১৯:৩৩

পাবনা প্রতিনিধি

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) এর মহাপরিচালক মি. জুকিয়া আমানো বলেছেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নির্মাণ করার জন্য আইএইএ’র যে গাইড লাইন রয়েছে, বাংলাদেশ তার সঠিক পথে আছে। এ কারণে বাংলাদেশকে আমরা নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট শুরু করার জন্য সবসময় সহযোগিতা করে যাবো।

সোমবার দুপুর ১২টায় পাবনার রুপপুর পারমাণবিক বিদ্যুত প্রকল্প এলাকা পরিদর্শণ শেষে সংশ্লিষ্টদের সাথে এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

মি. জুকিয়া আমানো বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের জন্য ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে এরকম প্রকল্প করতে গেলে প্রথমেই ঝুঁকিহ্রাস বিষয়ে চিন্তা করতে হয়। বাংলাদেশ সরকার সবসময় আমাদের কাছে আসছে এবং তারা তাদের জনগণকে কিভাবে সর্বাধিক ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা নিশ্চিত করে এই প্রকল্প বাস্তবায়ন করতে পারে, সে বিষয়ে অবগত হচ্ছে। আমরা তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পথ দেখিয়েছি।

আইএইএ এর মহাপরিচালক মি. জুকিয়া আমানো বলেন, আইএইএ’র মিশন বাংলাদেশে কাজ করছে এবং তারা পৃথিবীর সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতাগুলো বাংলাদেশের সাথে বিনিময় করছে। এই পথে থাকলে বাংলাদেশ সেরা অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে এবং তার জনগণের জন্য সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে আমরা মনে করি।

মতবিনিময় সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, ভিয়েনার রাষ্ট্রদূত আবু জাফর, বাংলাদেশ আনবিক শক্তি সংস্থার চেয়ারম্যান ড. নাইয়ুম চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসাইন, প্রকল্প পরিচালক ড. শওকত আকবর, পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো, পুলিশ সুপার জিহাদুল কবির সহ অনেকে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত